ইবির সকল পরীক্ষা স্থগিত, ছাত্র ইউনিয়নের প্রতিবাদ

0
32

ইবি প্রতিবাদ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের চলমান সকল বিভাগের পরীক্ষা সমূহ স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মু. আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেছে।
জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীর চূড়ান্ত পরীক্ষা ছাড়াও মান উন্নয়ন পরীক্ষা সমূহ চলমান ছিলো। এছাড়া কিছু বিভাগে নতুন করে পরীক্ষার ঘোষণা দিয়েছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা মোতাবেক সকল পরীক্ষা স্থগিত করার মৌখিক নির্দেশ দেয় প্রশাসন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, সরকারের সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোনো সুযোগ আমাদের নেই। এটি নির্বাহী আদেশ। এজন্য পরীক্ষা গুলিও স্থগিত করা হয়েছে। তবুও আগামীকাল ডিনস কমিটির জরুরি সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তে অসন্তোষ প্রক করেছে শিক্ষার্থীরা। ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থী আরিফ বলেন, মাত্র ঢাকা থেকে আসলাম পরশু পরীক্ষা জেনে। মেস ভাড়া করেছি। এখন আবার পরীক্ষা বন্ধ। এমন বিড়ম্বনা সত্যিই কষ্টদায়ক।

এছাড়া শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখান ও পুনর্বিবেচনা করার অনুরোধ জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র সংগঠন সমূহ।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুন্নবী সবুজ ও সম্পাদক জি.কে সাদিক সাক্ষরিত এক বিবৃতিতে বলেন, ‘শিক্ষামন্ত্রী প্রেসবিফ্রিংয়ে বলেছেন আগামী ১৭ মে হল খুলে ২৪ মে হতে বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষা-কার্যক্রম শুরু হবে। আমরা এই ঘোষণার প্রতিবাদ জানাই। দেশের সকল প্রতিষ্ঠান করোনা মহামারীর ভেতর চালু থাকলেও শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে রাখা হয়েছে। এটা সরকারের খামখেয়ালি সিদ্ধান্ত। দেড় লক্ষ আবাসিক শিক্ষার্থীকে ভ্যাক্সিন দিতে কেন ৩ মাস সময় লাগবে সেই প্রশ্নও আমরা শিক্ষামন্ত্রীর কাছে রাখতে চাই। দীর্ঘ ১১ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দীর্ঘ সেশনজটে সম্মুখে দাঁড়িয়ে আছে শিক্ষার্থীরা। শিক্ষা শেষে এদেশে কর্মসংস্থানের কোনো নিশ্চয়তা নেই। সরকারি চাকরির পরীক্ষাগুলোয় বয়সসীমা বাড়ানো হচ্ছে না। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রেখে শিক্ষাব্যবস্থা ধ্বংসের পায়তারা করছে সরকার। আমরা এই অপচেষ্টা রুখে দিতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।’

এর আগে সকাল থেকে হল খোলার দাবীতে ২য় দিনের মতো আন্দোলন ও বিভিন্ন হলের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here