মরুভূমির দেশ সৌদিতে তুষার-ঝড়

0
33

খবর৭১ঃ
মরুভূমির দেশ হিসেবে পরিচিত সৌদি আরবে ভরা বসন্তেও শীতের আভাস! শুধু আভাসই নয়, কয়েক দিন ধরে একেবারে তুষারপাত এবং ঝড় বইছে দেশটিতে।

দেশটির আবহাওয়াবিদরা জানিয়েছেন, সৌদি আরবের উত্তর-পশ্চিম অঞ্চল, উপকূল এবং উত্তর সীমান্তে তুষারপাত আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকবে।

আল-আরবিয়ার মতে, চারটি দেশকে আবৃতকারী এই তুষার-ঝড়কে ‘জুয়াইস’ নামে অভিহিত করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সবচেয়ে বড় তুষার-ঝড় এটি। এর সাথে বজ্রপাত এবং মুষলধারে বৃষ্টিপাতের ধারাও অব্যাহত রয়েছে।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, উটের উপর তুষারপাতের ফলে শুভ্র বরফের আস্তর জমে গেছে। তাবুকের পূর্ব এবং পশ্চিমে উটগুলোর ওপর বরফের আস্তরের দৃশ্য সাধারণ হয়ে উঠেছে।

গত কয়েক বছর ধরেই তাপমাত্রার হেরফের হচ্ছিল এই অঞ্চলে। পৃথিবীর অন্যতম উষ্ণ অঞ্চলে তুষারপাতের মতো বিরলতম ঘটনায় চমকে গেছে বিশ্ব। স্থানীয়দের মধ্যেও এটা নিয়ে দেখা দিয়েছে কৌতূহল। কনকনে ঠান্ডায়ও অনেকেই তুষারপাতের ছবি তোলার জন্য বাইরে বেরিয়ে পড়ছেন।

শীতকালে সূর্যাস্তের পর জাঁকিয়ে ঠান্ডা তো পড়েই এখানে। কিন্তু তুষারপাতের মতো ঘটনা বেশ বিরল। তাই ভারী সতর্কতা জারি করেছে সৌদি প্রশাসন। এমনকি সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও এই বার্তা তারা ছড়িয়ে দিচ্ছে।

কিন্তু এমন বিরল মুহূর্তের সাক্ষী থাকার জন্য দূর-দূরান্তের পর্যটকদের ভিড় জমতে দেখা যাচ্ছে এখানে। তাদেরই তোলা চোখ ধাঁধানো ছবি ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এর আগে সাহারা মরুভূমিতে তুষারপাতের ছবি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। ৫০ বছর পর, পৃথিবীর বৃহত্তম মরুভূমি বরফের চাদরে ঢেকে যাওয়ার পর, সেই নৈসর্গিক দৃশ্যের ছবিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here