আরেক দফা বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

0
34

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে প্রায় এক বছর ধরে বন্ধ দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে এলেও আরেক দফা বাড়তে পারে ছুটির মেয়াদ। আগামীকাল রবিবার শেষ হচ্ছে নির্ধারিত ছুটি। এদিন শিক্ষা মন্ত্রণালয় নতুন করে আরেক দফা ছুটি বাড়ানোর ঘোষণা দিতে পারে বলে সূত্রে জানা গেছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত ২৭ জানুয়ারি জানিয়েছিলেন করোনা পরিস্থিতি আর খারাপ না হলে ফেব্রুয়ারির মাঝামাঝি দেশের সব স্কুল-কলেজ খুলে দেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনও সম্প্রতি জানিয়েছেন, যেকোনো সময় শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে।

তবে সরকার এ ব্রাপারে সিদ্ধান্ত নিতে আরও একটু সময় নিতে চায় বলে জানা গেছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে আগামী মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হতে পারে।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর গত ২২ জানুয়ারি স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে। এই গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। এরপর ২৮ জানুয়ারি সে প্রস্তুতি মনিটরিং বা পরিবীক্ষণ করার নির্দেশনা দেয়া হয় মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এরপর থেকে দফায় দফায় বাড়ানো সেই ছুটি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান রয়েছে। তবে ১৩ ফেব্রুয়ারিতেও কোনো নির্দেশনা না আসায় ধারণা করা হচ্ছে আবার বাড়তে পারে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ঘরেই চলছে স্কুলের আবহে লেখাপড়া। সংসদ টিভি এবং রেডিওতে চলছে পাঠদান। এছাড়াও শিক্ষার্থীদের পড়ালেখার ঘাটতি পূরণের নানা চেষ্টা চলমান রেখেছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here