মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করবে ইসি

0
29

খবর৭১ঃ পৌরসভা নির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নির্বাচন সংশ্লিষ্ট মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। চার নির্বাচন কমিশনার অনলাইনে ‘জুম অ্যাপস’র মাধ্যমে আট বিভাগে পৃথক বৈঠক করবেন। এতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের অংশ নিতে রোববার চিঠি দিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়। তিন ধাপে ১৪৭ পৌরসভা নির্বাচনের পর চতুর্থ ও পঞ্চম ধাপের ভোট সামনে রেখে এ উদ্যোগ নিল ইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে অনলাইনে মিটিং করার বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনার কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার কবিতা খানম যুগান্তরকে বলেন, প্রথম তিন ধাপের নির্বাচনে সবকটি পৌরসভার নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে ফোনে কথা বলে নির্দেশনা দিয়েছিলাম। এবার আমরা অনলাইন মিটিং করতে যাচ্ছি। মিটিংয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হবে। আমরা নির্বাচনে সহিংসতা হোক তা চাই না, ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়ে বাড়ি ফিরে যেতে পারেন- সেই পরিবেশ যেন থাকে তা নিশ্চিত করার নির্দেশ দেব। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রথম তিন ধাপের পৌরসভা নির্বাচনে আমি নিজেই গাইবান্ধা, নওগাঁ, নারায়ণগঞ্জ ও রাজশাহী সফর করেছি। সব জায়গায় সফর করা সম্ভব নয়। তাই অনলাইনে মিটিং করছি।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী যুগান্তরকে বলেন, অন্য নির্বাচনগুলোতে আমরা (নির্বাচন কমিশনাররা) নিজেরাই মাঠপর্যায়ে গিয়ে বৈঠক করেছি। করোনাভাইরাস সংক্রমণের কারণে সরাসরি সব জায়গায় যাওয়া সম্ভব নয়। সেজন্য অনলাইনে বৈঠক করব। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সব নির্বাচনে টুকটাক সংঘর্ষ হয়। এটা অনাকাঙ্ক্ষিত। সামনের নির্বাচনগুলোতে যেসব জায়গায় সহিংসতার শঙ্কা রয়েছে সেখানে বাড়তি জোর দেয়া হবে।

জানা গেছে, চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি ও পঞ্চম ধাপে ৩১টিতে ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে মাদারীপুরের কালকিনিসহ কয়েকটি পৌরসভা রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। এমন পরিস্থিতিতে মাঠপর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে অনলাইনে বৈঠকের সিদ্ধান্ত জানাল ইসি। রোববার বৈঠকের বিষয়টি চিঠি দিয়ে সংশ্লিষ্টদের জানানো হয়।

আরও জানা গেছে, আজ (সোমবার) নির্বাচন কমিশনার কবিতা খানম রাজশাহী ও রংপুর বিভাগের ১৮ পৌরসভার নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন। কাল সকালে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পৌরসভা নির্বাচনসংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। একইদিন বিকালে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম খুলনা ও বরিশাল বিভাগের পৌরসভা নির্বাচন নিয়ে বৈঠক করবেন। ১০ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন। সবকটি বৈঠকে সংশ্লিষ্ট জেলার ডিসি ও এসপিদের অংশ নিতে বলা হয়েছে।

ইসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, এর আগে তিন ধাপে পৌরসভা নির্বাচনের আগে নির্বাচন কমিশনাররা ফোনে নির্বাচনসংশ্লিষ্টদের সঙ্গে পৃথকভাবে কথা বলেন। এরপরও বিভিন্ন নির্বাচনে সহিংস ঘটনা ঘটেছে। এবার সবাইকে নিয়ে অনলাইনে জুম মিটিং করার সিদ্ধান্ত নেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here