এক দিনে শনাক্তের হার কমে ২.৩০ শতাংশ

0
31
এক দিনে শনাক্তের হার কমে ২.৩০ শতাংশ

খবর৭১ঃ গত এক দিনে বাংলাদেশে আরও ৩১৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে পরীক্ষার তুলনায় শনাক্তের হার আরও কমে ২ দশমিক ৩০ শতাংশ হয়েছে। গতকাল এ হার ছিল ২ দশমিক ৩৫ শতাংশ। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু হয়েছে। আর উল্লেখিত সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৫৯ জন।

সোমবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা দেশের ২০৬টি ল্যাবে ১৩ হাজার ৭৬২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্ত হন ৩১৬ জন। এ পর্যন্ত ৩৭ লাখ ৬২ হাজার ৭৭৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে মোট শনাক্ত হয়েছেন ৫ লাখ ৩৮ হাজার ৩৭৮ জন।

এছাড়া নতুন মারা যাওয়া ১৬ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮ হাজার ২২১ জন।

গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১২ জন পুরুষ আর নারী চারজন। মারা যাওয়া ১৬ জনের মধ্যে ১৫ জনই চল্লিশোর্ধ্ব। বাকি একজন ৩১ থেকে ৪০ বছরের মধ্যে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৫৫৯ জন রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮৩ হাজার ৯৩১ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৮৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। আর এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪ দশমিক ৩১ শতাংশ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ; তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় গত ১৪ জানুয়ারি। এর মধ্যে গতবছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here