আজীবন নিষিদ্ধ হচ্ছেন অনন্য মামুন

0
38
আজীবন নিষিদ্ধ হচ্ছেন অনন্য মামুন

খবর৭১ঃ চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনকে আজীবনের জন্য নিষিদ্ধ করতে চলেছে বাংলাদেশ পরিচালক সমিতি। সম্প্রতি নির্বাহী পরিষদের এক আলোচনায় এমন প্রস্তাবই অনুমোদিত হয়েছে। আগামী ১৬ জানুয়ারি সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সেখানে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন পরিচালক শাহ আলম কিরণ। এছাড়া অনন্য মামুনকে নিষিদ্ধ করার জন্য প্রযোজক পরিবেশক সমিতিকেও অনুরোধ জানানো হবে বলে তিনি জানান।

একের পর এক বিতর্ক সৃষ্টি করে চলেছেন পরিচালক অনন্য মামুন। এর আগে মানবপাচারের অভিযোগে তিনি মালয়েশিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন। যার প্রেক্ষিতে পরিচালক সমিতি তাকে নিষিদ্ধ করে। সেই সময় তিনি অনেক আলাপ আলোচনার পর পরিচালক সমিতিতে একটি মুচলেকা দেন। সেখানে বলা হয়, মামুন আর কোনো অপরাধ করলে, যা পরিচালক সমিতির ভাবমূর্তি ক্ষুণ্ন করে, তাহলে পরিচালক সমিতি তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করলেও তার কোনো আপত্তি থাকবে না।

কিন্তু এর পরেও তিনি বিতর্কে জড়ান। কিছুদিন আগে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায় অনন্য মামুন পরিচালিত এবং শাকিব খান, মাহিয়া ও অর্চিতা স্পর্শিয়া অভিনীত নবাব এল.এল.বি। কিন্তু পরিচালক সে সময় অর্ধেক ছবি মুক্তি দেন। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো বিতর্কের ঝড় ওঠে। দর্শকরা এ ঘটনার তীব্র প্রতিবাদ জানান। পরিচালক-প্রযোজকের নামে মামলা করারও হুমকি দেন। এছাড়া এ ঘটনার নিন্দা জানান ছবির দুই প্রধান চরিত্র শাকিব খান এবং মাহিয়া মাহিও।

এর কয়েকদিন বাদে তার চেয়েও বড় বিতর্কে জড়িয়ে পড়েন অনন্য মামুন। বিতর্কের সূত্রপাত তার ‘নবাব এল.এল.বি’ ছবির একটি দৃশ্যের সংলাপকে ঘিরে। সেই দৃশ্যে দেখা যায়, একজন ধর্ষিতা নারী (অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া) পুলিশের কাছে যান মামলা করতে। সেখানে ওই পুলিশ কর্মকর্তা (অভিনয় করেছেন শাহীন মৃধা) ধর্ষিতা নারীকে কয়েকটি খুবই আপত্তিকর ও অশ্লীল প্রশ্ন করেন।

ওই সংলাপ বাংলাদেশ পুলিশ বাহিনীর জন্য মানহানিকর উল্লেখ করে পরিচালক ও সংলাপে অংশ নেয়া দুই অভিনেতার নামে পর্নোগ্রাফি আইনে একটি মামলা করা হয়। মামলার বাদী হয় পুলিশ। সেই মামলায় গ্রেপ্তার হয়ে অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধা বর্তমানে জেলে রয়েছেন। তবে মামলার এজাহার থেকে অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়ার নাম বাদ দেয়া হয়েছে। বলা হয়েছে, পুলিশকে হেয় করার জন্য সে কোনো ভাবেই জড়িত নয়।

এই ঘটনায় গ্রেপ্তার হওয়া পরিচালক অনন্য মামুনকে কোনো ধরনের সহযোগিতা করবে না পরিচালক সমিতি। সম্প্রতি অনুষ্ঠিত হওয়া নির্বাহী পরিষদের সভায় সে কথা স্পষ্ট জানিয়ে দিয়েছে সমিতির নেতারা। পাশাপাশি তাকে আজীবন নিষিদ্ধের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। আগামী ১৬ জানুয়ারি সমিতির সাধারণ সভা রয়েছে। সেখানে এই প্রস্তাবটি পাস করিয়ে নেয়া হবে। পাশাপাশি সে সময় পরিচালক সমিতির নির্বাচনি তফসিলও ঘোষনা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here