মিউকরমাইকোসিস নামক নতুন আতঙ্ক ভারতে, ৯ জনের প্রাণহানী

0
55
মিউকরমাইকোসিস নামক নতুন আতঙ্ক ভারতে, ৯ জনের প্রাণহানী

খবর৭১ঃ মহামারি করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেই ভারতে এবার আরো একটি প্রাণঘাতী রোগের প্রাদুর্ভাব ঘটেছে। এই রোগের নাম মিউকরমাইকোসিস। মানবদেহে এটি বিরল প্রকৃতির একটি ছত্রাক সংক্রমণ। দেশটির রাজধানী দিল্লি, মুম্বাই ও গুজরাট প্রদেশে এখনও পর্যন্ত প্রায় ৬০ জন এই রোগে সংক্রমিত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৯ জন।

এই মিউকরমাইকোসিস কোনো নতুন রোগ নয়। অতীতে এটি জাইগোমাইকোসিস নামে পরিচিত ছিল। মিউকরমাইসিটস নামক ছত্রাকের মাধ্যমে এই রোগ ছড়ায়। মূলত নাক ও চোখের মাধ্যমেই সংক্রমণ শরীরে প্রবেশ করে। শুরুতেই ধরা পড়লে এর চিকিৎসা সম্ভব। কিন্তু অবহেলা করলে এই রোগ প্রাণঘাতী আকার ধারণ করে।

চিকিৎসকরা বলছেন, মিউকরমাইকোসিসে সংক্রমিত হলে চোখের চারপাশের পেশি অসাড় হয়ে যায়। যে কারণে দৃষ্টিশক্তি হারান অনেকে। সংক্রমণ মস্তিষ্কে ছড়িয়ে পড়লে রোগীদের মেনিনজাইটিসও হতে পারে।

সাধারণত যাদের দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা কম, নানারকম ওষুধ খাওয়ার ফলে যে সমস্ত অসুস্থ রোগীর শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়, তাদের মিউকরমাইকোসিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই সদ্য কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন যারা, তাদের মিউকরমাইকোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

কিছুদিন আগেও দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১২। এছাড়া মুম্বাইয়েও একাধিক রোগীর সন্ধান মিলেছে। আহমেদাবাদের সিভিল হাসপাতালেই ৪৪ জন রোগী পাওয়া গেছে। তাদের মধ্যে ৯ জনের মৃত্যুও হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here