মার্চে পূর্বাচলে বাণিজ্য মেলা

0
57
মার্চে পূর্বাচলে বাণিজ্য মেলা

খবর৭১ঃ মুজিববর্ষে নতুন ভ্যেনুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রতি বছর জানুয়ারির প্রথম দিন থেকে আগারগাঁওয়ে মেলা শুরু হলেও মহামারি করোনার কারণে তা পিছিয়ে নেয়া হয়েছে মার্চে।

মেলা উদ্বোধনের জন্য চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রীকে চিঠি দেবে আয়োজক প্রতিষ্ঠান বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। রবিবার ইপিবির পরিচালনা পর্ষদের বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

ইপিবির ভারপ্রাপ্ত সচিব মাহমুদুল হাসান এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, রবিবার বোর্ড মিটিং হয়েছে। মিটিংয়ে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। মেলা পূর্বাচলেই হবে। ২০২১ এর ১ জানুয়রি মেলা হওয়ার কথা ছিল। এটাই এখন পিছিয়ে গেলেও মুজিববর্ষেই মেলার আয়োজন করবো আমরা।

মাহমুদুল হাসান জানান, রাজধানীর আগারগাঁও থেকে সরিয়ে পূর্বাচলে ‘বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’ এ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয় ১৯৯৫ সালে। তখন থেকেই দেশি প্রতিষ্ঠানগুলো তাদের ব্র্যান্ডকে পরিচিতি করার একটা মাধ্যম হিসেবে নেন বাণিজ্য মেলাকে। ক্রেতাদের মধ্যেও মেলায় যাওয়ার জন্য ব্যাপক উৎসাহ থাকে।

গতবারের ২৫তম মেলায় ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়। সেখান থেকে কত টাকার রপ্তানি আদেশ এসেছে সেটা জানাতে পারেনি ইপিবি। তবে তার আগের বছর বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ পাওয়া গিয়েছিল ২০০ কোটি টাকার। মেলায় দর্শক এসেছিলেন ৫০ লাখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here