৩০ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস

0
61
৩০ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস

খবর৭১ঃ গত ১১ মাসে দেশে ৩০ কোটি ১৪ লাখ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ বাজার থেকে প্রত্যাহার করে ধ্বংস করা হয়েছে। এছাড়া গত ১০ মাসে মেয়াদোত্তীর্ণ, নকল, অনিবন্ধিত ও ভেজাল ওষুধ সংরক্ষণের দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে ৭ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকার জরিমানা আদায় করা হয়েছে।

বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের ডিভিশন বেঞ্চে সোমবার ওষুধ প্রশাসন অধিদপ্তরের এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার এই প্রতিবেদন আদালতে পেশ করেন।

ঐ প্রতিবেদনে বলা হয়, মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে এক হাজার ৪৩৭টি মামলা করা হয়। ডিএজি জানান, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে প্রায় সাড়ে ৩০ কোটি টাকার ওষুধ ধ্বংস করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ও ভেজাল ওষুধ বিরোধী অভিযানের সর্বশেষ প্রতিবেদন দাখিল করার নির্দেশনা দিয়েছে আদালত।

গত বছরে দায়েরকৃত এক রিট মামলায় হাইকোর্ট সারাদেশে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রি বন্ধ এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ প্রত্যাহার/ধ্বংস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে নির্দেশ দিয়েছিলো। ঐ আদেশের ধারাবাহিকতায় ওষুধ প্রশাসন অধিদপ্তর আদালতে এ প্রতিবেদন দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here