শিশুসহ করোনায় প্রাণ গেল আরও ৩৮ জনের

0
43
ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার সংক্রমণের সম্ভাবনা নেই

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৮৮ জনে।

এছাড়া নতুন করে শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৬০ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল চার লাখ ৪৭ হাজার ৩৪১ জনে।

রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১৭ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৬৫টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৩ হাজার ৮৭০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৬ লাখ ৪৯ হাজার ৭২টি।

নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৬ দশমিক ৮৯ শতাংশ।

এসময় সুস্থ হয়েছে দুই হাজার ৭৬ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে তিন লাখ ৬২ হাজার ৪২৮ জন। সুস্থতার হার ৮১ দশমিক ০২ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী ১০ জন।

বয়সভিত্তিক হিসেবে মৃত ৩৮ জনের মধ্যে ০ থেকে ১০ বছর একজন, ৩১ থেকে ৪০ বছর চারজন, ৪১ থেকে ৫০ বছর চারজন, ৫১ থেকে ৬০ বছর ১০ জন, ষাটোর্ধ ১৯ জন।

বিভাগভিত্তিক মৃত্যু ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে একজন, রংপুর বিভাগে একজন, খুলনায় দুজন, বরিশালে একজন, ময়মনসিংহে দুজন। এদের সবাই হাসপাতালে মারা গেছেন। তবে সিলেট বিভাগে কোনো মৃত্যু নেই।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম করোনা রোগীর মৃত্যু খবর আসে ১৮ মার্চ।

আসন্ন শীতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার নানা উদ্যোগ নিচ্ছে। কঠোর হচ্ছে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে। ইতিমধ্যে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here