দায়িত্ব গ্রহণের প্রথম দিনই জলবায়ু চুক্তিতে ফিরে যাব

0
57
হোয়াইট হাউজের দোরগোড়ায় বাইডেন

খবর৭১ঃ
নির্বাচিত হলে দায়িত্ব গ্রহণের প্রথম দিনই প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, হোয়াইট হাউসে তার প্রথম দিনের কাজ হবে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়া। চুক্তিটি থেকে বেরিয়ে যাওয়ার ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ কার্যকর করার পদক্ষেপ গ্রহণের কয়েক ঘণ্টা পর তিনি এমন প্রতিশ্রুতি ব্যক্ত করলেন।

এএফপির খবরে বলা হয়, নির্বাচনের ফলাফলে বাইডেন ট্রাম্পকে পরাজিত করার ক্ষেত্রে শক্ত অবস্থানে চলে আসার পর টুইটারে দেওয়া এক বার্তায় বুধবার তিনি বলেন, ‘আজ, ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে। প্রকৃতপক্ষে ৭৭ দিবসের মধ্যেই বাইডেন প্রশাসন এ চুক্তিতে ফিরে যাবে।’

২০১৭ বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প এই চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এবং গত বছর জাতিসংঘকে এ সম্পর্কিত একটি চিঠিও দেয়। জাতিসংঘের বিধি মোতাবেক সেটা কার্যকর হয় ৪ নভেম্বর। ঘোষণার তিন বছর পর বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। এই পদক্ষেপের মাধ্যমে বিশ্বব্যাপী উষ্ণতার পরিমাণ কমাতে যে প্রচেষ্টা চলমান যুক্তরাষ্ট্র মূলত তার বিরুদ্ধে এককভাবে অবস্থান নিল।

জাতিসংঘের জলবায়ু বিষয়ক প্রধান কর্মকর্তা প্যাট্রিসিয়া এসপিনোসা বলেন, এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের চলে যাওয়া এক ধরনের শূন্যতা তৈরি হবে এবং এর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে। ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন অবশ্য আগেই অঙ্গীকার করেছিলেন, তিনি যদি নির্বাচিত হন তাহলে প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্র নতুন করে যোগ দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here