তুরস্কে ধ্বংস স্তূপ থেকে ৩৩ ঘণ্টা পর জীবিত উদ্ধার

0
52
তুরস্কে ধ্বংস স্তূপ থেকে ৩৩ ঘণ্টা পর জীবিত উদ্ধার

খবর৭১ঃ শক্তিশালী ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর তুরস্কের পশ্চিমাঞ্চলে ধ্বংসস্তূপের নিচ থেকে ৭০ বছরের এক বৃদ্ধকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে উদ্ধারকারী দল। উদ্ধার হওয়া ৭০ বছর বয়সী বৃদ্ধের নাম আহমেদ চিতিম। তুরস্কের পশ্চিমাঞ্চলে রিজা বে আবাসিক ভবনের ধ্বংসস্তূপ থেকে তাকে উদ্ধার করা হয় বলে জানিয়েছে উদ্ধারকর্মীরা। ভূমিকম্পে ইজমির প্রদেশের অন্তত ২০টি ভবন ধ্বংস হয়ে যায়।

শুক্রবার তুরস্কের উপকূল ও গ্রিসের দ্বীপগুলোতে আঘাত করা ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ জনে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেন, এ ভূমিকম্পে ৮৮৫ জন আহত হয়েছেন, এদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন। তিনি আরো বলেন,ভূমিকম্পে যাদের বাড়িঘর ধ্বংস হয়ে গেছে তাদের জন্য অতিদ্রুত নতুন বাড়ি নির্মাণ করা হবে।

আহমেদ চিতিমকে যে ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়, সেই একই ৮ তলা ভবনের ধ্বংসস্তূপের ভেতর থেকে ভূমিকম্পের ১৭ ঘণ্টা পর ১৬ বছর বয়সী ইনসি ওকান ও তার কুকুর ফিস্তিককেও উদ্ধার করা হয়েছিল বলে জানায় উদ্ধারকারী দল। শনিবারও উদ্ধারকর্মীরা আরো একটি ভবনের ধ্বংসস্তুপের নিচ থেকে একজন মা ও তার চার সন্তানকে উদ্ধার করেছিল।

ইস্তাম্বুলভিত্তিক কান্দিলি ইনস্টিটিউট জানায়, শুক্রবারের ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৯ ছিল যা যথেষ্ট শক্তিশালী, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সামোসের এজিয়ান সাগরে। কান্দিলি ইনস্টিটিউট আরও জানায়, ভূতাত্ত্বিক প্লেট জনিত চ্যুতি থাকার কারণে তুরস্কের উপকূল এমনিতেই ভূমিকম্প-প্রবণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here