বিগ ব্রেকফাস্ট’ ও ‘স্মল ডিনার’ কি ওজন কমাতে পারে?

0
60
বিগ ব্রেকফাস্ট’ ও ‘স্মল ডিনার’ কি ওজন কমাতে পারে?

খবর৭১ঃ
রাজার মতো সকালের নাস্তা করবেন, রাজপুত্রের মতো দুপুরের খাবার এবং রাজার মতো রাতের খাবার খাবেন- এই বাক্যটি ছোট থেকেই আমরা শুনে এসেছি। কিন্তু ওবেসিটি জার্নালে সম্প্রতি প্রকাশিত হওয়া একটি গবেষণায় দেখা গিয়েছে যে, আপনি যদি ওজন বাড়ানোর জন্য এমনটি করে থাকেন তাহলে ঠিক আছে। আর যদি কমাতে চান তাহলে এটি ঠিক তার উল্টো।

গবেষণার জন্য বিপাকীয় সিন্ড্রোমে আক্রান্ত স্থূল নারীদের বারো সপ্তাহের জন্য ১৪০০ ক্যালোরি খাবার খাওয়ানো হয়েছিল। অংশগ্রহণ কারীদের দুটি ভাগে ভাগ করা হয়েছিল। এক ভাগকে সকালের নাস্তায় ৭০০ ক্যালোরি, দুপুরের খাবারে ৫০০ ক্যালোরি এবং রাতের খাবারে ২০০ ক্যালোরি খাবার খাওয়ানো হয়েছিল।

দ্বিতীয় গ্রুপকে সকালের নাস্তায় ২০০ ক্যালোরি, দুপুরের খাবারে ৫০০ ক্যালোরি এবং রাতের খাবারে ৭০০ ক্যালোরি খাবার খাওয়ানো হয়েছিল।

গবেষণার ফলাফলে দেখা গেছে যে উভয় গ্রুপের ওজন কমেছে। কিন্তু যারা সকালে বেশি নাস্তা করেছেন তাদের ওজন বেশি কমেছে এবং কোমরও বেশি সরু হয়েছে। আর যারা রাতে বেশি খেয়েছেন তাদের ওজন প্রথম গ্রুপের তুলনায় কম কমেছে।

তবে এই ফলাফলের ওপর সিদ্ধান্ত দেয়া যায় না। কারণ, এই গবেষণাটি হয়েছে মাত্র ১২ সপ্তাহের জন্য। এতে অংশ নিয়েছিলেন যাদের বিপাক সিন্ড্রোম রয়েছে এমন নারীরা। তবে তাদের সংখ্যা কম। তদুপরি দিনে ১৪০০ ক্যালোরি খাবার খাওয়ার কারণেও ওজন কমতে পারে। কারণ এই পরিমাণ ক্যালোরি সাধারণ খাবারের চেয়েও কম।

গবেষণার সময় খাবার দেয়ার ক্ষেত্রে যে কঠোর পদ্ধতি গ্রহণ করা হয়েছিল তা সাধারণ জীবন যাপনে মেনে চলা অত্যন্ত কঠিন। তবে ওজন কমানোর জন্য এবং সুস্থ থাকতে খাবারে ফল ও সবুজ শাক-সবজি বেশি পরিমাণে রাখবেন। মনে রাখবেন, খাবার এড়িয়ে ওজন হ্রাস করা কোনো স্বাস্থ্যকর বিকল্প নয়।

তবে ওজন কমাতে এবং স্বাস্থ্য ঠিক রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত কাজ করা উচিত। বিপাক সমস্যা রয়েছে এমন লোকদের শর্করাজাতীয় খাবার কমানো উচিত এবং প্রোটিন ও চর্বিযুক্ত খাবার বেশি খাওয়া জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here