শ্রদ্ধা-ভালোবাসায় চিরবিদায় মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার

0
68
শ্রদ্ধা-ভালোবাসায় চিরবিদায় মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার

খবর৭১ঃ গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় সম্পন্ন হলো মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত (চিত্ত রঞ্জন দত্ত) বীর-উত্তম-এর শেষকৃত্য। গার্ড অব অনার শেষে আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজধানীর রাজারবাগ কালীমন্দির শ্মশানে নেওয়া হয় সি আর দত্তের মরদেহ। সেখানে ধর্মীয় রীতি অনুযায়ী তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

এর আগে সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে শেষ শ্রদ্ধা জানানো হয় সি আর দত্তের প্রতি। সেখানে তাঁর মরদেহের প্রতি ফুল দিয়ে শেষ শ্রদ্ধা ও ভালোবাসা জানায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সেনাবাহিনীর একটি দল সামরিক কায়দায় গান স্যালুট দিয়ে শ্রদ্ধা জানান। তাঁকে দেওয়া হয় রাষ্ট্রীয় সম্মাননা। ফুলেল শ্রদ্ধা জানায় বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

পরে সি আর দত্তের মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করে মহানগর সার্বজনীন পূজা কমিটি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ, ঢাকেশ্বরী জাতীয় মন্দির, বাংলাদেশ হিন্দু পরিষদ ঢাকা মহানগর দক্ষিণ শাখা, বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ হিন্দু মহাজোট, লালবাগ পূজা থানা কমিটি।

সকাল ১১টায় মরদেহ নিয়ে যাওয়া হয় রাজারবাগ বরদেশ্বরী শ্মশানে। সেখানে শেষকৃত্যানুষ্ঠানের আগে গান স্যালুটের মাধ্যমে সামরিক সম্মাননা জ্ঞাপন করা হয় সি আর দত্তের প্রতি।

গতকাল সোমবার সকালে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে তাঁর মরদেহ দেশে এসে পৌঁছায়। মরদেহ বিমানবন্দরে পৌঁছার পর এই বীর সেনানির কফিন জাতীয় পতাকা দিয়ে ঢেকে দেওয়া হয়। এর পর মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘরে রাখা হয়।

পূর্বঘোষণা অনুসারে, আজ মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় সিএমএইচ হিমাগার থেকে তাঁর মরদেহ বনানী ডিওএইচএসের ২ নম্বর সড়কের ৪৯ নম্বর বাসভবনে নেওয়া হয়। পরে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ঢাকেশ্বরী মন্দির চত্বরে নিয়ে যাওয়া হয় মরদেহ।

গত ২৫ আগস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত) বীর উত্তম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here