যেখানে পানির অপর নাম ‘দুঃখ’

0
313
যেখানে পানির অপর নাম ‘দুঃখ’

মঈনুল হাসান রতন হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের বাছিরগঞ্জ বাজার ঘেষা চানপুর গ্রাম। এই গ্রামে প্রায় ৪ হাজার জনসংখ্যার বসবাস। ভোটার সংখ্যা দেড় হাজারেরও বেশি। শনিবার (৬ জুন) সরেজিমনে গিয়ে দেখা যায়, শায়েস্তাগঞ্জ-সুতাং সড়ক থেকে দুটি রাস্তা প্রবেশ করেছে এই গ্রামে এবং রাস্তা দুটি গত কয়েক দিনের ভারী বর্ষণে তলিয়ে গেছে।

আবার কারো কারো বাড়ির উঠুনে পর্যন্ত পানি প্রবেশ করেছে। ফলে গ্রামবাসী হয়ে পড়েছেন ঘরবন্দি। জরুরি প্রয়োজনে কেউ ঘর থেকে বের হলে পায়ের জুতা হাতে নিয়ে রাস্তায় কোথাও হাটু পানি, কোথায় কোমর পর্যন্ত পানি ভেঙ্গে চলাচল করতে হচেছ। স্থানীয় ওয়ার্ড মেম্বার ওয়াহিদুর রহমান দুদু বলেন, আমাদের গ্রামের পানি নিষ্কাশনের জন্য এমপি সাহেবের কাছে গেছি, ডিসি সাহেবের কাছে গেছি, পানি উন্নয়ন বোর্ডে গেছে। সব জায়গায় আমরা গেছি। এপর্যন্ত পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা হয় নাই। গ্রামবাসীর অভিযোগ, বাছিরগঞ্জ বাজারের রাস্তার পাশ দিয়ে পানি নিষ্কাশনের খালটি ভরাট করে দালান ভবন নির্মাণ করা হয়েছে। তাই পানি নিষ্কাশনের আর পথ রইলো না। চানপুরের মানুষ এবারই পানিবন্দী নয়, গত কয়েক বছর যাবত এই দুর্দশা গ্রামবাসীর। এই কষ্ট থেকে লাঘবের জন্য গেল বছর গ্রামবাসীর মানববন্ধন পযর্ন্ত করেও এর কোন সুরাহা হচ্ছে না।

স্থানীয় পাঁচ গ্রামের নেতা মো. আব্দুল মালেক বলেন, পানি নিষ্কাশনের জন্য গত বছর মানববন্ধন করে এমপি সাহেবের কাছে গেছি, আগের ডিসি মহোদয়ের কাছে গেছি। তারা সবাই দেখে গেছেন, তদন্ত করে গেছেন এবং তারা অবগত আছেন। কোন উদ্দেশ্যের কারণে যে পানি নিষ্কাশনের ব্যবস্থা হচ্ছে না জানি না। নুরপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আবুবক্কর সিদ্দিকী বলেন, চানপুর গ্রামের পানি নিষ্কাশনের জন্য যে খালটি ছিল তা কিছু মানুষ ঘর বানিয়ে বন্ধ করে ফেলেছে। তাই পানি নিষ্কাশন হচ্ছে না। গ্রামবাসীর চলাফেরা মারাত্মক অসুবিধা সৃষ্টি হচ্ছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে আমার পক্ষ থেকে যতটুকু সহযোগিতা আমি করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here