করোনায় মৃত্যু ছাড়াল ৫৫ হাজার, সুস্থ দুই লক্ষাধিক

0
430
করোনায় এখনও ইতালিতে মৃত্যুর মিছিল, আজ নিহত ৭২৭

খবর৭১ঃ বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত প্রকাশ হচ্ছে সংবাদমাধ্যমে। অপরদিকে এই ভাইরাস থেকে সেরে ওঠা মানুষের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যা খুব আশা জাগানিয়া। এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনা জয় করে সুস্থ হয়েছেন দুই লাখ ২০ হাজার ১০৫ জন।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫৫ হাজারেরও বেশি মানুষ। এছাড়া এই সময় পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৩৯ হাজার ৯২২ জন। এ তথ্য দিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

ইউরোপে করোনাভাইরাসের তাণ্ডব সর্বোচ্চ সূচকে ওঠার পর আস্তে আস্তে কমতে শুরু করেছে। অপরদিকে মার্কিন যুক্তরাষ্ট্র করোনার কেন্দ্র হয়ে উঠেছে। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যার দিক দিয়ে অনেক ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত তিন মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম।

এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।

স্বাস্থ্য ব্যবস্থার ওপর ব্যাপক চাপ পড়ার কারণে কিছুদিনের মধ্যেই অনেক দেশেই স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সরঞ্জাম ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় উপকরণের ঘাটতি দেখা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here