বাংলাদেশসহ ১৪ দেশের ভ্রমণকারীদের ওপর কাতারের নিষেধাজ্ঞা

0
177
বাংলাদেশসহ ১৪ দেশের ভ্রমণকারীদের ওপর কাতারের নিষেধাজ্ঞা

খবর৭১ঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে ভ্রমণকারীদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে কাতার। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আজ সোমবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। কাতার সরকার গতকাল রোববার এ-সংক্রান্ত ঘোষণা দেয়।

নিষেধাজ্ঞায় থাকা অন্য দেশগুলো হলো চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড। কাতারে আরও তিন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে গতকাল জানায় দেশটির কর্তৃপক্ষ। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৫।

কাতারের এই সিদ্ধান্তের আগে করোনা প্রতিরোধে বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করে কুয়েত। দেশটির সিভিল এভিয়েশন বিভাগ গত শুক্রবার এ নির্দেশনা দেয়।

কুয়েতের সিভিল এভিয়েশন বিভাগ জানায়, বাংলাদেশ, মিসর, ভারত, সিরিয়া, লেবানন, শ্রীলঙ্কা ও ফিলিপাইনের সঙ্গে কুয়েতের ফ্লাইট চলাচল বন্ধ করা হয়েছে।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ৬ হাজার। মৃত মানুষের সংখ্যা সাড়ে ছয় হাজার।

গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহানে প্রথম এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। আড়াই মাসের কম সময়ের মধ্যে বিশ্বের অর্ধেক দেশে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। বাংলাদেশেও করোনাভাইরাসে আক্রান্ত তিন ব্যক্তি শনাক্ত হয়েছেন। গতকাল সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রতিদিনের ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here