চীনে ৫ তলা কোয়ারেন্টাইন সেন্টারে ধস

0
437
চীনে ৫ তলা কোয়ারেন্টাইন সেন্টারে ধস

খবর৭১ঃ চীনে হু হু করে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। করোনায় আক্রান্তদের সুচিকিৎসার জন্য একটি পাঁচতলা ভবনকে কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করা হচ্ছিল। শনিবার ওই ভবনটি ধসে পড়ার ঘটনা ঘটেছে।

চীনা সংবাদমাধ্যম জানায়, শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে ফুজিয়ান প্রদেশের কুয়ানঝৌ শহরে এ দুর্ঘটনার ঘটনা ঘটে। ভবনটিতে অন্তত ৭০ জন মানুষ ছিলেন। এখনও পর্যন্ত ২৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে, বাকিদের উদ্ধারে নিরাপত্তাকর্মীরা চেষ্টা করছেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ২০১৮ সালের জুনে চালু হওয়া শিনজিয়া এক্সপ্রেস হোটেলটিকে করোনা সংক্রমণের পর বিশেষায়িত হাসপাতালে পরিণত করে স্থানীয় প্রশাসন। সেখানে করোনাভাইরাসে আক্রান্তদের কোয়ারেন্টাইনে রেখে চিকিৎসা দেয়া হতো।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, উদ্ধারকর্মীরা ভবনের ধ্বংসস্তূপ থেকে হতাহতদের উদ্ধারের চেষ্টা করছেন। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দেড় শতাধিক কর্মী কাজ করছেন। চীনা সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা ঘটনাস্থলে যাবেন বলে জানা গেছে।

প্রাণঘাতী এই ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৬৫১ জন। আর মারা গেছেন ৩ হাজার ৭০ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায় এবং সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ইতালিতে। দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত ৬ হাজার ৭৬৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪৪ জন। ইরানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৪৪৭ এবং মারা গেছে ১২৪ জন। অপরদিকে ইতালিতে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৩৬ এবং মৃত্যু হয়েছে ১৯৭ জনের।

এছাড়া ফ্রান্স, জার্মানি, স্পেন, সিঙ্গাপুর, কুয়েত, বাহরাইন, যুক্তরাজ্যে, মালয়েশিয়া, কানাডা, সুইজারল্যান্ডসহ ৮৫টিরও বেশি দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here