সামরিক শক্তিতে এগিয়েছে বাংলাদেশ

0
666
সামরিক শক্তিতে এগিয়েছে বাংলাদেশ

খবর৭১ঃ সামরিক শক্তির দিক থেকে ব্যাপক অগ্রগতি হয়েছে বাংলাদেশের। বিশ্বের ১৩৬টি দেশের মধ্যে ৪৫তম শক্তিশালী দেশে রূপান্তরিত হয়েছে বাংলাদেশ।

বিশ্বব্যাপী সামরিকবিষয়ক গবেষণা গ্লোবাল ফায়ারের ২০১৯ সালের জরিপে এ তথ্য উঠে এসেছে।২০১৮ সালে যেখানে বাংলাদেশের অবস্থান ছিল ৫৬তম। সেই হিসেবে এবারের পরিসংখ্যানে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

সংস্থাটির প্রকাশিত তথ্যে বলা হয়েছে, সার্বিক বিবেচনায় বিশ্বের ১৩৬টি দেশের মধ্যে বাংলাদেশের সামরিক বাহিনীর অবস্থান এখন বিশ্বের ৪৫তম।

২০১৯ সালে বিশ্বের ১৩৭টি দেশের সামরিক শক্তি পর্যালোচনা করে এই পরিসংখ্যান দিয়েছে গ্লোবাল ফায়ার পাওয়ার। এই শক্তির জরিপে কোনও দেশের পরমাণু শক্তির বিষয়টি ধর্তব্যে নেয়া হয়নি। তবে স্বীকৃত ও সন্দেহভাজন পরমাণু শক্তিধর দেশগুলোকে বিশেষ বিবেচনায় রাখা হয়েছে।

কেবল একটি দেশের সামরিক সরঞ্জামের সংখ্যা দিয়ে এই শক্তিমত্তার বিষয়টি নির্ণয় করা হয়নি। বরং দেশটির সামরিক সরঞ্জাম কতটা বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেয়া হয়েছে।

গ্লোবাল ফায়ার বিভিন্ন দেশের সামরিক খাতের তথ্য সংগ্রহ ও গবেষণা করে প্রতি বছর এমন একটি তালিকা প্রকাশ করে; যেখানে সামরিক শক্তির দিক থেকে শক্তিশালী দেশগুলোকে ক্রমানুযায়ী সাজানো হয়।

২০১৭ সালে প্রতিষ্ঠানটি যে তালিকা প্রকাশ করেছিল সেখানে বাংলাদেশের অবস্থান ছিল ৫৭তম। আর ২০১৮ সালে ছিল ৫৬তে। ২০১৯ সালে বাংলাদেশ ০.৭১৫৬ শক্তিসূচক নিয়ে ৪৫তম অবস্থানে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here