ম্রো সম্প্রদায়ে পায়ের তলা মাটি কেড়ে নেওয়া প্রচেষ্টা; মেরিডিয়ান কোম্পানি!

0
646

মংহাইথুই মারমা,বান্দরবান প্রতিনিধি:

লামা সরই ইউনিয়নের ক্যজুপাড়া-লুলাইন সড়কে একটি ম্রো পাড়া। নতুনপাড়া নামের পাড়ায় ২০টি দরিদ্র ম্রো পরিবার বসবাস করেন। ঢেকিছড়াপাড়া থেকে রাবার উন্নয়নের শিকার হয়ে, জুমচাষের জমি হারিয়ে একটি পাড়া করেছে। খুবই সহজ সরল। শিক্ষিত বলতে পাড়ায় কেউ নেই। ওই পাড়াটি উচ্ছেদ করার জন্য কোম্পানি নামক বহিরাগত ভূমিদস্যুরা তিন-চার বছর ধরে চেষ্টা করছে। সর্বশেষ গত ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট শতাধিক লাঠিসোটাধারি লোকজন এসে পাড়ার জুমের জমি ও পাড়াবাসীর বাগান দখল করে নিয়েছে। ওই জমি ছাড়া পাড়াটি টিকে থাকতে পারবে না। আইনশৃঙ্খলা বাহিনীকে বললেও কোনো কাজ হয়নি এবং বরং কেউ কেউ দখলদার মেরিডিয়েনকে সহযোগিতা করে বলে পাড়াবাসী অভিযোগ করেছে।

ম্রোরা অভিযোগ করেছেন মেরিডিয়ান কোম্পানি, লামা রাবার লিমিটেড ও কোয়ান্টাম ফাউন্ডেশন সেখানে হাজার হাজার একর জমি রাবার বাগানের জন্য ইজারার নেওয়ার নামে দখল করেছে। লামার রাবার লিমিটেডের ১,৬০০ একর, মেরিডিয়ান কোম্পানির ৩,০০০ একর ও কোয়ান্টাম ফাউন্ডেশন তিন হাজার একরের অধিক জমি দখল করেছে। মেরিডিয়ান কোম্পানি নতুনপাড়া ম্রোদের উচ্ছেদের জন্য তিন-চার বছর ধরে নানাভাবে চেষ্টা করে আসছে। একবার পাড়াটি পুড়ে দেবে বলেও হুমকি দিয়েছে। মেরিডিয়ান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিনকে স্থানীয়ভাবে অনুরোধ করা হয়েছে ম্রোদের জমি নিয়ে ঝামেলা না করার জন্য। এতে কোম্পানিরই লাভ হবে। তিনি ওয়াদাও করেছেন নিরীহ ম্রোদের বিরক্ত না করার ও তাদের জমি নিয়ে কোনো কিছু করবেন না। কিন্তু তিনি লাঠিসোটাধারি বাহিনী দিয়ে ম্রোদের জমি দখল করে নিয়েছেন।

অন্যদিকে মেরিডিয়ান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিন সাথে একাধিক বার ফোন আলাপ করতে চাইলেও নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় যোগাযোগ করা যায়নি।

আদিবাসী বিশেষজ্ঞরা বলছেন, যে জমির উপর ভিত্তি করে ছোট্ট ম্রোপাড়া। সেই জমি বেদখল হওয়ায় স্বাভাবিকভাবে পাড়াবাসীরা টিকে থাকতে পারবে না। পায়েরতলার মাটি কেড়ে নিলে তাদের উচ্ছেদ হওয়া ছাড়া উপায় নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here