ওয়েবসাইটে পাওয়া যাবে একাদশে ভর্তির প্রথম ধাপের ফল

0
533

খবর ৭১ঃ একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদনের ফল আগামীকাল (১০ জুন) প্রকাশ করা হবে। ইতোমধ্যে ভর্তির ফল প্রস্তুত করেছে শিক্ষা বোর্ড। রোববার মাঝরাতের মধ্যে প্রথম ধাপের যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের একটি নির্ভরযোগ্য সূত্র।

সূত্রটি জানায়, ফল প্রকাশের জন্য বোর্ড পুরোপুরি প্রস্তুত। রোববার রাতের মধ্যেই ভর্তির ফল ওয়েবসাইটে হালনাগাদ করা হবে। সোমবার তা সবার জন্য উন্মুক্ত করা হবে।

জানা গেছে, ভর্তি-সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখা যাবে। আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষার্থী কোন কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন, তা জানা যাবে। মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। ভর্তির জন্য মনোনয়ন পাওয়া কলেজের নাম সোমবার মধ্যরাতের পর থেকে এসএমএসের মাধ্যমে ভর্তিচ্ছুদের জানিয়ে দেয়া হবে।

প্রথম দফায় মনোনিতদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশ-এর মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা পরিশোধ করতে হবে। এ প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে না পারলে মনোনয়ন বাতিল হবে। সংশ্লিষ্ট শিক্ষার্থীর আবেদনটিও বাতিল হয়ে যাবে।

গত ২৩ মে শেষ দিন পর্যন্ত নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও একটি মাদরাসা বোর্ডের অধীনে থাকা কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদন করেন প্রায় ১৪ লাখ ভর্তিচ্ছু। তাদের মধ্যে অনলাইনে আবেদন করেন ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং এসএমএসের মাধ্যমে তিন লাখ ৬৫ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেন। শুধু ঢাকা বোর্ডেই তিন লাখ ৯৫ হাজারের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তির আবেদন করেন।

আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় ধাপের নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন তাদের সিলেকশন নিশ্চিত করতে হবে।

২৪ জুন রাত ৮টার পর থেকে তৃতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাত ৮টার পর তৃতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। আগামী ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। এ বছর মোট এসএসসি উত্তীর্ণের সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here