পদ্মা সেতুর ১২তম স্প্যান বসছে আজ

0
8

খবর৭১ঃ আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল সোমবার (৬ মে) বসবে পদ্মা সেতুর ১২তম স্প্যান। এটি বসলে ১৮০০ মিটার দৃশ্যমান হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি হবে।

গত শুক্রবার মাওয়া ও জাজিরার মাঝামাঝি ২০ ও ২১ নম্বর পিলারের উপর বসানোর কথা ছিল। সে লক্ষে সব প্রস্তুতি সম্পন্ন ছিল। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ঘূর্ণিঝড় ফণী। ৫-এফ নামের স্প্যানটি বৃহস্পতিবার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ২০ ও ২১ নম্বর খুঁটির কাছে নিয়ে যাওয়ার কথা ছিল। বৈরী আবহাওয়ায় উত্তাল পদ্মায় ১৫০ মিটার দৈর্ঘের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে রওয়ানা দিকে পারেনি ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ নামে জাহাজটি। এরপর স্প্যানটি এখন মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে রাখা হয়। এটি বসলে ১৮০০ মিটার দৃশ্যমান হবে।

ইয়ার্ডে প্রস্তুত আছে আরও ১০টি স্প্যান। চীন থেকে আনা ছোট টুকরোগুলো জোড়া লাগিয়ে ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান তৈরি এবং সেটিকে রং করে পুরো প্রস্তুত করে তুলতে সময় লাগে ২ মাসের বেশি। পদ্মা নদীর তলদেশের গভীরতা কম বলে চীন থেকে সরাসরি পুরো স্প্যান তৈরি করে আনা যাচ্ছে না বলে জানালেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

তিনি বলেন, ‘যেহেতু আমাদের নদীর নাব্যতা নাই কাজেই আমরা বড় জাহাজ দিয়ে বড় স্প্যান এখানে নিয়ে আসতে পারবো না। আমাদের কাজটা করতে হচ্ছে ভিন্নি ভিন্ন ভাবে।’

এর আগে সর্বশেষ ২৩ এপ্রিল জাজিরায় ১১তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে ১৬৫০ মিটার সেতু দৃশ্যমান হয়। চলতি মাসেই বসানো হবে আরও দুটি স্প্যান। এরমধ্যে একটি স্প্যান ১০ মে এবং অন্যটি ৩০ মে বসানোর প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here