রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতেই উৎপাদন করা হবে একে-২০৩ রাইফেল

0
227

খবর৭১:রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতেই উৎপাদন করা হবে একে-২০৩ রাইফেল। এটি প্রবাদপ্রতিম একে-৪৭ অ্যাসল্ট রাইফেলের উন্নত সংস্করণ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার (৩ মার্চ) উত্তর প্রদেশে অস্ত্রটি নির্মাণের জন্য কারখানার ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন।

গত সপ্তাহেই ভারতের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছিলেন, দশটি যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান সিগ সয়ের সঙ্গে ৭৩ হাজার অ্যাসল্ট রাইফেল সরবরাহের চুক্তি করেছে। মার্কিন এসব অস্ত্র ব্যবহৃত হবে চীন সীমান্তে মোতায়েনকৃত ভারতীয় নিরাপত্তা বাহিনীর জন্য। এর মধ্যে রবিবার রাশিয়ার সঙ্গে একে-২০৩ রাইফেল উৎপাদনের জন্য কারখানার ভিত্তি প্রস্তর স্থাপন করল ভারত।
কালাশনিকভ রাইফেলের ২০০ সিরিজের একটি সংস্করণ একে-২০৩। রাশিয়ার সঙ্গে যৌথভাবে এটি উৎপাদন করবে ভারত। প্রাথমিকভাবে সাড়ে সাত লাখ রাইফেল তৈরির চুক্তি হয়েছে। এটি ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত একে-৪৭ রাইফেলকে প্রতিস্থাপন করবে। সেনাবাহিনী ছাড়াও এটি যাবে ভারতের আধা-সামরিক বাহিনী এবং পুলিশের হাতে।
রবিবার উত্তর প্রদেশের আমেথিতে ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠানে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারমণ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি চিঠি পড়ে শুনিয়েছেন। পুতিন আশাবাদ প্রকাশ করেছেন, রাশিয়ার প্রযুক্তিতে নির্মিত একে ২০৩ রাইফেলটি ভারতীয় নিরাপত্তা বাহিনীর প্রয়োজন পূরণে সক্ষম হবে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here