খসড়া চুক্তি নিয়ে তালেবানের সঙ্গে ফের আলোচনা যুক্তরাষ্ট্রের

0
240

খবর৭১:শনিবার নতুন করে শুরু হওয়া আলোচনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রধান আলোচক জালমাই খলিলজাদ জানিয়েছেন, আলোচনা ধীর গতিতে এগুলেও আফগানিস্তানে টেকসই শান্তি প্রতিষ্ঠার বিষয়ে বৈঠকে ইতিবাচক উন্নতি হচ্ছে।

জালমাই খলিলজাদ জানান, উভয় পক্ষই চারটি মূল বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছে। এগুলো হচ্ছে, আফগানিস্তান থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহার, আল কায়েদা এবং জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ে তালেবানের সহযোগিতা, একটি অস্ত্রবিরতি এবং সরকারসহ আফগানিস্তানের বিবদমান সবকটি পক্ষকে এক ছাতার নিচে নিয়ে আসা।

কাতারে তালেবান সূত্রগুলো বিবিসি’কে জানিয়েছে, উভয় পক্ষের মধ্যে একটি খসড়া চুক্তি প্রস্তুত রয়েছে। এ দফার আলোচনায় এটি চূড়ান্ত হতে পারে।

টানা ১৭ বছরের আফগান যুদ্ধের ইতি টানতে দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

আফগানিস্তানের প্রায় অর্ধেক এলাকা নিয়ন্ত্রণ করে তালেবান। ২০০১ সালে যুক্তরাষ্ট্র ইরাক দখলের পর থেকে তারা এখন দেশটিতে সবচেয়ে শক্তিশালী অবস্থায় রয়েছে।

তালেবানের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমরা দখলদারিত্ব অবসানের আহ্বান জানিয়েছি। তাদের দিক থেকে বন্দি বিনিময়ের ওপর জোর দেওয়া হয়েছে।

এর আগে গত ডিসেম্বরের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আফগান শান্তি প্রচেষ্টায় সমর্থনের ঘোষণা দেয় আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তান। দেশটিতে অন্তত দুই দফায় তালেবান কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন কাতারে নিযুক্ত যুক্তরাষ্ট্রের শান্তিদূত জালমাই খলিলজাদ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, রাজনৈতিক উপায়ে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় ইসলামাবাদ প্রতিশ্রুতিবদ্ধ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিঠি লিখে আফগান যুদ্ধের অবসানের লক্ষ্যে ইসলামাবাদের সাহায্য চাওয়ার পর এ প্রতিক্রিয়া জানান তিনি।

ইসলামাবাদে আফগানিস্তান বিষয়ক আমেরিকার বিশেষ দূত জালমাই খালিলজাদের সঙ্গে সাক্ষাতে ইমরান খান বলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হলে তা পাকিস্তানের স্বার্থ রক্ষা করবে।

সম্প্রতি ইমরানকে লেখা চিঠিতে ট্রাম্প আফগানিস্তানের তালেবানকে সে দেশের সরকারের সঙ্গে আলোচনায় বসতে চাপ দেওয়ার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানান। তবে তালেবান আমেরিকার সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও কাবুল সরকারের সঙ্গে বৈঠকে বসতে রাজি নয়। কেননা, তালেবান মনে করে যুক্তরাষ্ট্রের অনুমতি ছাড়া কাবুল সরকার কোনও বিষয়ে সিদ্ধান্ত দিতে পারে না। তাই তাদের সঙ্গে বৈঠক অবান্তর। সূত্র: ডন, রয়টার্স, আল জাজিরা।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here