মধুখালীতে কয়েকদিনের বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

0
250

সালেহীন সোয়াদ সাম্মী, ফরিদপুর প্রতিনিধি:
ফরিদপুরের মধুখালীতে কয়েকদিনের টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশের বিভিন স্থানে কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি দমকা হাওয়া ও বর্ষণে বাড়ি ঘড় সহ ফসলের ব্যাফক ক্ষয়ক্ষতি হয়েছে। আমের মুকুল , কলাবাগান, পেঁপেঁ,পেয়াজের দানা,গম সহ কয়েকটি ফসলের ক্ষতি সাধন হয়েছে। বৃহস্পতিবার রাতে প্রচন্ড বৃষ্টির সাথে দমকা হাওয়ায় মধুখালী উপজেলার নওপাড়া ইউনিয়নের ছুন্দাহ এলাকার প্রায় দুই একর এর বেশী এলাকার কলাগাছ ও পেঁপেঁ গাছ ভেঙ্গে পরেছে। সবচেয়ে ক্ষতিগ্রস্থ কৃষক মো: জাহিদুল ইসলাম জানান তিনি প্রায় এক একর বিশ শতাংশ এলাকায় কৃষি ব্যাংক মধুখালী শাখা থেকে আশি হাজার টাকার রীণ নিয়ে কলা ও পেঁপেঁর চাষ করেছিলেন কিন্তু বৃহস্পতিবার রাতে প্রচন্ড বাতাসে তার প্রায় আটশতাধিক কলাগাছ এবং বেশ কিছু পেঁপেঁ গাছ ভেঙ্গে যায়। এতে তার প্রায় লক্ষ্যাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানান তিনি। একই মাঠের দশ বারো জন কৃষকের এ ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।
এ ব্যাপারে উপসহকারী কৃষি কর্মর্কতা মো: হুমায়ন কবির জানান বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি এবং ঘনটা স্থল পরির্দশন করেছি। কয়েকদিনের বৃষ্টিতে নওপাড়া ইউনিয়নে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের যাতে ডির্পাটমেন্টাল সহযোগিতা করার চেষ্টা করা হয় সে বপোরে ব্যবস্থা গ্রহণ করবো।
মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল জানান বৃষ্টি ও দমকা বাতাসের কারনে মধুখালী উপজেলার বেশ কিছু এলাকার ফসল নষ্ট হয়েছে। ইতিমধ্যে আমি পৌর এলাকা, গাজন া, ন ওপাড়ার কিছু এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকদের নিকট গিয়েছি। এবং ক্ষতিগ্রস্থদের ক্ষয়ক্ষতির পরিমান সম্পর্কে উদ্ধতন কর্মকর্তাদের জানিয়েছি। কোন রকম সহায়তা পেলেই আমরা তা কৃষকদের মাঝে পৌছে দিব।

খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here