লোকসভা নির্বাচন ২০১৯, মোদির নজর নতুনে

0
313

খবর৭১ঃভারতে আসন্ন লোকসভা নির্বাচনে নতুন ভোটারদের টার্গেট করেছেন ক্ষমতাসীন বিজেপির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দলের নেতাকর্মীদেরও এই নতুন ভোটারদেরকেই ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। তাদের সঙ্গে তিনি ‘গভীর যোগাযোগ’ গড়ে তোলারও আহ্বান জানিয়েছেন।

দলের কর্মীদের উদ্দেশ্যে রোববার এক বক্তব্যে মোদি বলেন, ‘বিজেপিই নতুন ভোটারদের প্রথম পছন্দ। পরিবারতন্ত্রের প্রতি আগ্রহী নয়।’ সোমবার এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

হিন্দুত্ববাদের ধুয়া তুলে ২০১৪ সালের নির্বাচনে কংগ্রেসকে ব্যাপক ভোটে হারিয়ে ক্ষমতায় আসে বিজেপি। এবারও সেই জয়ের ধারা অব্যাহত রাখতে চায় দলটি। আর তাই কয়েক মাস আগে থেকেই জোর প্রচারণা শুরু করেছে দলের নেতাকর্মীরা।

এরই অংশ হিসেবে এদিন কর্মীদের সঙ্গে টেলিকনফারেন্সে কথা বলেন মোদি। নির্বাচনে বুথ পর্যায়ের কর্মীদের উদ্দেশে স্পষ্ট বার্তা দেন তিনি। বলেন, ‘১৮-২২ বছর বয়সী তরুণ ভোটারদের দ্বারে দ্বারে যেতে হবে।’

বসে নেই বিরোধী দলগুলোও। যেভাইে হোক মোদিকে গদিচ্যুত করতেই হবে- এই তাদের লক্ষ্য। এ জন্য সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশে মহাজোট গড়ে তুলেছেন অখিলেশ যাদব ও মায়াবতী। ‘একলা চলো’ নীতিতেই এগোচ্ছে ভারতের সবচেয়ে প্রাচীন দল কংগ্রেসের রাহুল গান্ধী।

বলা হয়ে থাকে- উত্তরপ্রদেশ যার, সরকার তার। আর তাই এই রাজ্য হাতছাড়া করতে চাচ্ছে না বিজেপিও। টাইমস অব ইন্ডিয়া সোমবার জানিয়েছে, এই রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে অন্য ছোট দলগুলোকে ভাগিয়ে নিতে চাচ্ছে বড় দলগুলো। কারণ রাজ্যের পুরো ভোট ব্যাংকে উল্লেখযোগ্য হারে ভোট রয়েছে দলগুলোর।

এক্ষেত্রে রাষ্ট্রীয় লোক দল (আরএলডি), সুহেলদেব বহুজন সমাজ পার্টি (এসবিএসপি), নিশাদ পার্টি, সমাজবাদী পার্টির সাবেক নেতা শিবপাল যাদবের নেতৃত্বে পিএসপি এবং পিস পার্টি বিজেপি, কংগ্রেস ও নতুন জোটের নজর কাড়ছে।

চলতি সপ্তাহে সমাজবাদী পার্টি (সপা) ও বহুজন সমাজ পার্টির ঐতিহাসিক জোট গঠনের পর ছোট দলগুলোর কদর বাড়ছে। এদিকে রোববার সপার নেত্রী মায়াবতীর সঙ্গে বৈঠক করেছেন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) নেতা তেজস্বী যাদব।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here