জনগনের মাঝে পৌছে দিয়ে নৌকা মার্কায় ভোট চেয়ে গণসংযোগ করছেন জননেতা প্রবীর কুমার রায়

0
277

সোহেল পারভেজ,ঠাকুরগাঁও প্রতিনিধি: আগামী ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নৌকা প্রতিক মার্কায় ভোট চেয়ে গণসংযোগ করছেন ঠাকুরগাঁও-২ আসনের মননয়ন প্রত্যাশিত জননেতা প্রবীর কুমার রায়।
প্রবীর কুমার রায় ১৯৯৫ সালে বাংলাদেশ আওয়ামীলীগে মরহুম খাদেমুল ইসলাম এমপির নিকট যোগদেন। পরে ১৯৯৬ সাল থেকে তিনি বাংলাদেশ আওয়ামীলীগের বালিয়াডাঙ্গী উপজেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে পর-পর তিনটি উপজেলা কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত হয়ে বর্তমানেও দায়িত্ব পালন করছেন বলে জানান তিনি। তিনি ১৯৯৭ সাল থেকে ঠাকুরগাঁও জেলা আওয়ামীলীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
তিনি আরও জানান,২০০৯ সালে বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে ৭৩ হাজার ৩১ ভোট পেয়ে নির্বাচিত হন। তাঁর প্রতিদ্বন্ধী ৮হাজার ৪শ ১৮ ভোট পায়।
১৯৭১ সালের ২৮ মার্চ ঠাকুরগাঁও ইপিআর ক্যাম্প পাকিস্তানি ইপিআর মুক্ত করার লক্ষ্যে বাঙ্গালী ইপিআর গণের সাথে যোগ দেন প্রবির কুমার। ঠাকুরগাঁও ক্যাম্প পাকিস্তানি ইপিআর মুক্ত হয়। পাকিন্থানী আর্মি ঠাকুরগাঁও দখলে নেওয়া পর,আর্মি ক্যাম্প দখলে জরিত থাকার কারণে ২৮ এপ্রিল ১৯৭১ তারিখে পাকিন্থান আর্মি কতিপয় বিহারী সহযোগী সহ বালিয়াডাঙ্গী থানায় তার বাড়িতে প্রথম আক্রমণ করে। গাড়ীর শব্দ শুনে বাড়ীর সকল সদস্য পালিয়ে যেতে সক্ষম হলেও তার চাচা সমরেন্দ্র নাথ রায় ধরা পরে। বাড়ীর পাশের্^ একটি বাঁশ ঝাড়ের গর্তে তাঁকে গুলি করে হত্যা করা হয়। সম্পূর্ণ বাড়ী ঘর গান পাউডার ছিটিয়ে জ¦ালিয়ে দেওয়া হয়। সমেন্দ্র নাথ রায় বালিয়াডাঙ্গী থানার প্রথম শহীদ। প্রবির কুমার পরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি গেজেট ভুক্ত একজন মুক্তিযোদ্ধা।
১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্ব-পরিবারে শহীদ হওয়ার পর কয়েকজন মুক্তিযোদ্ধা সহ তিনি পরবর্তী করণীয় নির্ধারণের জন্য মিলিত হলে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। পুলিশের সাথে টানাটানির মধ্যে প্রবির কুমার সহ সকলে পালিয়ে যেতে সক্ষম হয়। পরবর্তী ১৯৭৫ সালের ১১ ডিসেম্বর পুলিশ তাঁকে আটক করে। দীর্ঘ এক বছর ডিটেনসনে কারা ভোগের পর ১৯৭৬ সালের ০৭ ডিসেম্বর দিনাজপুর জেলা কারাগার থেকে তিনি মুক্তি পান। প্রবির কুমার রায় বর্তমানে বালিয়াডাঙ্গী উপজেলার কেন্দ্রীয় সমবায় সমিতি লি: এর সভাপতি সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here