নদী ড্রেজিং করার সময় প্লান করে করতে হবে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
469

খবর৭১:আমাদের নদীগুলোর প্রবাহ নিশ্চিতে ক্যাপিটাল ড্রেজিং (গভীর নদী খনন) ও মেনটেইন্যান্স ড্রেজিং দুটোই করতে হবে। এসব ড্রেজিং করলে নদীগুলো ঠিক থাকবে।

নদী ড্রেজিং করার সময় প্লান করে করতে হবে বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ভূমি পুনরুদ্ধার ও সংরক্ষণ উন্নয়নে প্রস্তাবিত পাইলট প্রকল্পের রূপরেখা উপস্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের নৌরুটগুলো যত চালু ও কার্যকর করতে পারবো, তত সস্তায় পণ্য সরবরাহ করা যাবে বলে। এ সময় নদীপথগুলো সংরক্ষণে সংশ্লিষ্টদের আন্তরিক হয়ে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। নদী ড্রেজিংয়ের সময় দুই পাশে পর্যাপ্ত জায়গা রাখার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, এতে নদী অতিরিক্ত পানি ধারণ করতে পারবে এবং যখন পানি থাকবে না তখন সেখানে কৃষকরা চাষবাষ করতে পারবে।

তিনি বলেন, ড্রেজিং এর সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে মাটিগুলো যেখানে সেখানে ফেলা হচ্ছে। কিন্তু মাটি গুলো নিদিষ্ট স্থানে প্লান করে ফেললে স্থানটি ব্যবহার করা যায়। সরকারের অর্থবরাদ্দের কথা উল্লেখ প্রধানমন্ত্রী আরো বলেন, একটা সময় আমাদের বাজেট দিতে অন্য দেশের ওপর নির্ভর করতে হতো। এখন সেই অবস্থা নেই।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here