গাজায় যুদ্ধবিরতিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

0
14

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ প্রস্তাব তোলা হয়েছিল। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১১টি এবং বিপক্ষে তিনটি। ভোটদানে বিরত ছিল একটি দেশ।

হামাসের হাতে জিম্মিদের মুক্তির বিনিময়ে এ যুদ্ধবিরতির প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। তবে দেশটির প্রতিদ্বন্দ্বী দুই দেশ চীন ও রাশিয়া তা আটকে দেয়।

পরবর্তী সময়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস বলেন, রাশিয়া এবং চীন যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পক্ষে ভোট দিতে চায়নি, কারণ তারা মার্কিন যুক্তরাষ্ট্রকে ব্যর্থ দেখতে চায়।

এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাজ্যের প্রতিনিধি বারবারা উডওয়ার্ড বলেছেন, মার্কিন খসড়া প্রস্তাবে চীন ও রাশিয়া সমর্থন না দেওয়ায় আমি ভীষণভাবে হতাশ। টেকসই ও অনতিবিলম্বে একটি যুদ্ধবিরতির জন্য যুক্তরাজ্য ভোট দিয়েছিল।

অপরদিকে জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং জুন বলেছেন, যুক্তরাষ্ট্রের খসড়ায় যুদ্ধবিরতির বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে, অস্পষ্ট রয়ে গেছে এবং অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান এড়িয়ে যাওয়া হয়েছে। এই রেজুলেশন আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণে ব্যর্থ। এর বিপরীতে যুক্তরাষ্ট্রের খসড়ায় যুদ্ধবিরতির শর্ত আরোপ করা হয়েছে, যা চলমান হত্যাকাণ্ডকে সবুজ সংকেত দেওয়ার চেয়ে ভিন্ন নয়। এটি অগ্রহণযোগ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here