নির্বাচন ইস্যুতে চীন কোনো হস্তক্ষেপ করবে না: চীনা রাষ্ট্রদূত

0
81

খবর ৭১: বাংলাদেশের নির্বাচন ইস্যুতে চীন কোনো হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। তারাই এটা ঠিক করবে। চীন কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না।
রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দফতরে পরিকল্পনা মন্ত্রীর সাথে সাক্ষাতের সময় গতকাল চীনা রাষ্ট্রদূত এ কথা বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ও রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এসব কথা জানান।
চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশের দীর্ঘ সময়ের পরীক্ষিত বন্ধু হিসেবে দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে সব রকম সহযোগিতা করবে চীন। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে গেলে ২০২৬ সাল পরবর্তী বিশ্ব বাণিজ্যে যেসব প্রতিবন্ধকতায় পড়তে পারে বাংলাদেশ, সেখানেও শুল্ক ও কোটামুক্ত বাণিজ্যসুবিধা দিয়ে পাশে থাকবে চীন। বিদেশী ঋণ পরিশোধে বাংলাদেশকে নিয়ে চিন্তিত নয় বলেও জানান চীনা রাষ্ট্রদূত। এ ছাড়া পদ্মা সেতুর ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অবকাঠামো উন্নয়নেও চীন সহায়তা করবে বলেও জানান তিনি।
আর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, পদ্মা সেতুর পর এবার পশ্চিমাঞ্চলের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ করতে চায় চীন। একই সাথে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বাংলাদেশের সাথে যৌথভাবে কাজ করার আগ্রহ রয়েছে চীনা বিনিয়োগকারীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here