পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, নাসার সতর্কতা

0
120

খবর ৭১: বিপুল গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু। এ বিষয়ে সতর্কবার্তা জারি করলো নাসা। বৃহস্পতিবার (১১ মে ২০২৩) আনন্দবাজার জানায়, পৃথিবীর খুব কাছে চলে আসার সম্ভাবনা রয়েছে গ্রহাণুটির। বিজ্ঞানীরা গ্রহাণুটির নাম রেখেছেন, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’। বর্তমানে এই গ্রহাণুটি প্রায় ৩৫ হাজার কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে।

বেশির ভাগ পৃথিবীমুখী গ্রহাণুর ক্ষেত্রে তা ভূপৃষ্ঠে আছড়ে পড়ার সম্ভাবনা থাকে না। কিন্তু ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’-র ক্ষেত্রে তেমন নিয়ম প্রযোজ্য নাও হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীদের একটি অংশ। সেক্ষেত্রে ৫২ ফুট দৈর্ঘ্যের সেই গ্রহাণু যদি পৃথিবীপৃষ্ঠে আছড়ে পড়ে, তার ফল কী হতে পারে সহজেই অনুমেয়। কারণ, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’টি পড়ছে বিপজ্জনক মানদণ্ডে। সেই কারণেই এই গ্রহাণুটির ওপর আলাদা করে নজর রাখছেন বিজ্ঞানীরা।

‘দ্য স্কাই ডট অর্গ’ বলছে, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’ গ্রহাণুটি প্রথম দেখা যায় ২০২৩-এর ৭ মে। এই ধরনের গ্রহাণু অ্যাটেন গোষ্ঠীভুক্ত। তাদের দাবি, গ্রহাণুটির মতিগতি বিশেষ সুবিধার নয়। আর তাই, পৃথিবীর কাছাকাছি এসে সে কী করতে পারে, সে সম্পর্কে ধারণা করাও সমস্যার। যদিও গ্রহাণুর বহর দেখে খুব একটা চিন্তিত নন বিজ্ঞানীরা। যদিও প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে নারাজ নাসা।

সূত্র: আনন্দবাজার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here