আ.লীগ আজকে স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে: ফখরুল

0
129

খবর ৭১: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দুঃখজনকভাবে আওয়ামী লীগ আজকে স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এই সরকার আজকে গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান রয়েছে। সাধারণ মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তাই আওয়ামী লীগ আজকে গণশত্রুতে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাবেক মন্ত্রী সুনীল গুপ্তের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, যে সরকার মানুষের চোখের ভাষা বুঝতে পারে না, যে সরকার দেয়ালের লিখন বুঝতে পারে না, যে সরকার মানুষের প্রয়োজন বুঝতে পারে না, তাকে আমরা গণশত্রু ছাড়া কী ভাবতে পারি।

বিএনপি মহাসচিব বলেন, স্বাধীনতার যুদ্ধে আমাদের যে আশা ছিল, আকাঙ্ক্ষা ছিল, একটি গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে, সেটিকে ধ্বংস করে দিয়ে আওয়ামী লীগ সম্পূর্ণভাবে একদলীয় শাসনব্যবস্থার দিকে এগিয়ে চলেছে; সেই পুরনো কায়দায় ১৯৭৫ সালে যে বাকশাল প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিল।

বিএনপির এই নেতা বলেন, আজকে যে যুবক সমাজ, তারা কিন্তু মুক্তিযুদ্ধ দেখেনি, তারা এমন কিছু দেখছে— আমাদের মুক্তিযুদ্ধের যে স্বপ্ন সব কিছু হরণ করে নেওয়া হচ্ছে। মানুষকে স্তব্ধ করে দেওয়া হচ্ছে, যারা গণতন্ত্রের জন্য লড়াই করছে, সংগ্রাম করছে; তাদের চরম বিপর্যয়ের মধ্যে অতিক্রম করতে হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ একটি পুরনো দল, কিন্তু এই দলের যিনি প্রতিষ্ঠাতা তাকেও তারা বাদ দিয়ে দিয়েছে। কারণ তার চিন্তাচেতনার সঙ্গে পরবর্তী আওয়ামী লীগের কোনো মিল ছিল না। আজকে যারা আওয়ামী লীগের সঙ্গে জড়িত আছেন, তাদের অধিকাংশই ১৯৭১ সালের স্বাধীনতার সঙ্গে যুক্ত ছিল না। এখন যারা স্বাধীনতার বিরোধীশক্তি হিসেবে আমাদের দিকে আঙুল তুলতে চান, তাদের প্রশ্ন করতে চাই— আপনারা কি বলতে পারবেন আপনাদের মধ্যে কারা কারা মুক্তিযোদ্ধা ছিলেন। আমাদের সঙ্গে যারা লড়াইয়ের সংগ্রাম করছেন, কাজ করছেন, তাদের অধিকাংশ মুক্তিযুদ্ধের সময় সরাসরি অংশ নিয়েছেন?

মির্জা ফখরুল বলেন, এ দেশের মানুষ ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে বিজয় অর্জন করেছে। এ দেশের মানুষ স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করে পতন ঘটিয়েছে। এ দেশের মানুষ লড়াই করছে, সংগ্রাম করেছে— এ লড়াইয়ে অবশ্যই গণতন্ত্রের বিজয় হবে। এ লড়াইয়ে অবশ্যই যারা গণতন্ত্রের পক্ষে সংগ্রাম করছেন, তাদের বিজয় হবে। যারা গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, দানবীয় ফ্যাসিবাদ তারা পরাজিত হবে।
ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে ও সদস্য সচিব হাবিবুর রহমান বিজুর সঞ্চালনায় আরও বক্তব্য দেন জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, গণফোরামের একাংশের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, বিএনপি নেতা জয়ন্ত কুমার কুণ্ড প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here