বিশ্বব্যাংকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ

0
181

খবর ৭১: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র আগমনকে ঘিরে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃবৃন্দ। ভোটার বিহীন রাতের ভোটে নির্বাচিত’ সরকারের অন্যায়, অবিচর, দূর্নীতি, বিরোধীদলের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হামলা, গুম, খুনের প্রতিবাদ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের দাবীতে বিক্ষোভ-প্রতিবাদ সমাবেশের আয়োজন করে যুক্তরাষ্ট্র বিএনপি।

যুক্তরাষ্ট্র বিএনপি’র কর্মসূচীতে উল্লেখযোগ্য নেতৃবৃন্দের মধ্যে কেন্দ্রীয় বিএনপি’র সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কন্ঠশিল্পী বেবী নাজনীন, যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট, কেন্দ্রীয় বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সিনিয়র সহ সভাপতি গিয়াস আহমেদ, কেন্দ্রীয় বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক যুগ্ম আহবায়ক মিজানুর রহমান ভূইয়া মিল্টন, সাবেক সিনিয়র সহ সভাপতি শরাফত হোসেন বাবু, সাবেক যুগ্ম সম্পাদক কাজী আযম, ফিরোজ আলম, আনোয়ারুল ইসলাম ও গিয়াস উদ্দিন, সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূইয়া, ওয়াশিংটন ডিসি বিএনপি’র সভাপতি হাফিজ খান সোয়াহেল, যুক্তরাষ্ট্র যুবদলের সভাপতি জাকির এইচ চৌধুরী, কেন্দ্রীয় যুবদল নেতা আবু সাঈদ আহমদ ও ইলিয়াস খান, সাবেক কেন্দ্রীয় নেতা এম এ বাতেন, যুক্তরাষ্ট্র জাগপা সভাপতি একেএম রহমত উল্লাহ প্রমুখ ছাড়াও যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজ্য থেকেও বিএনপি দলীয় নেতা-কর্মীরা অংশ নেন।

যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সিনিয়র সহ সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন ও সাবেক যুগ্ম সম্পাদক আখতার হোসেন বাদলের নেতৃত্বে অর্ধ শতাধিক দলীয় নেতা-কর্মী বিশ্বব্যাংক ভবনের সমানে সরকার বিরোধী বিক্ষোভে অংশ নেন। এতে যোগদানকারী উল্লেখযোগ্য নেতা-কর্মীর মধ্যে নিউইয়র্ক ষ্টেট বিএনপি’র সভাপতি সালেহ আহমেদ মানিক, বৃহত্তর নোয়াখালী জাতীয়তাবাদী ফোরামের সাবেক সাধারণ সম্পাদক ও যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক দলের সভাপতি পদপ্রার্থী মহিন উদ্দিন, নিউইয়র্ক সিটি বিএনপি’র সভাপতি ওমর ফারুক ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শহীদ উল্লাহ, মোহাম্মদ ইউনুস আলী, প্রফেসর আহসান উল্লাহ মিন্টু, হোসেন মনির হোসেন, মোহাম্মদ মাসুম, মোহাম্মদ তপন, মোহাম্মদ স্বপন, নাজমুল হাসান রিপন, আবুল কাশেম, মোহাম্মদ ইব্রাহীম, হাবিব উল্লাহ, মোহাম্মদ ইকবাল হোসেন, এমদাদুল আহমদ বাবর, আশরাফুল হাসান, মাহবুবুর রহমান, শহিদুল ইসলাম, মোহাম্মদ সম্রাট, মোহাম্মদ সোহেল, মোহাম্মদ মজুমদার, মনির আহমদ, মোহাম্মদ সোহাগ, মোহাম্মদ জুনাইদ, মোহাম্মদ ইসমাইল হোসেন, মহন পাটোয়ারী, মোহাম্মদ ফরহাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে বিশ্বব্যাংকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন এবং শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ফলে সরকার ও দলীয় প্রধানকে স্বাগত জানাতেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ‘জয় বাংলা সমাবেশ’ আয়োজন করে। বিশ্ব ব্যাংকের সদর দপ্তরের সমানের রাস্তার আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীরা দুই পাশে সকাল ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এই কর্মসূচী চলে। শ্লোগান-পাল্টা শ্লোগানে দুই গ্রুপের মধ্যেে উত্তেজনার সৃষ্টি হয়। এক পর্যায়ে তা হাতাহাতিতে রুপ নেয়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান সহ উভয় পক্ষের অন্তত ৪জন আহত হন। অপরদিকে পাল্টাপাল্টি পানির বোতল নিক্ষেপ করায় আওয়ামী লীগের ২ এবং বিএনপি’র এক কর্মীকে গ্রেফতার করা হলেও পরবর্তীতে নেতৃবৃন্দের অনুরোধে পুলিশ তাদের ছেড়ে দেয়।

উদ্ভুত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের নেতৃত্বে দলীয় নেতৃবৃন্দ আওয়ামী লীগ কর্মীদের আর কেন্দ্রীয় বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য ও যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সিনিয়র সহ সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন ও সাবেক যুগ্ম সম্পাদক আখতার হোসেন বাদল প্রমুখ নেতৃবৃন্দ বিএনপি কর্মীদের নিবৃত রাখার চেষ্টা করেন।

আওয়ামী লীগ সরকার বিরোধী সমাবেশ সফল করায় অধ্যাপক দেলোয়ার হোসেন ও সাবেক যুগ্ম সম্পাদক আখতার হোসেন বাদল সকল পর্যায়ের দলীয় নেতা-কর্মীদেল আন্তরিক ধন্যবাদ জানিয়ে দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে দেশ ও প্রবাসে ‘হাসিনা সরকারের পদত্যাগ’ ও তত্ত¡বধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবী করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here