যুক্তরাষ্ট্রে অর্ধশতাধিক টর্নোডোর আঘাত, নিহত ৯

0
41

খবর৭১: ভয়াবহ টর্নেডোর আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ছয় অঙ্গরাজ্য। একদিনে অর্ধশতাধিক টর্নেডো আঘাত হেনেছে দেশটির মধ্যাঞ্চলে। এতে অন্তত ৯ জন নিহত ও আহত হয়েছেন শতাধিক। বিধ্বস্ত হয়েছে সাড়ে চার লাখ ঘরবাড়ি। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলজুড়ে প্রবল টর্নেডো বয়ে যায়। দেশটির ছয়টি অঙ্গরাজ্যে ৫০টির বেশি টর্নেডো আঘাত হেনেছে। এর মধ্যে ইলিনয়ে ১৬, আরকানসাসে ১২, আইওয়াতে ৮, উইসকনসিনে ৩, টেনেসিতে ২ এবং মিসিসিপিতে ২টি টর্নেডোর উৎপত্তি হয়। খবর সিএনএনের।

টর্নেডোর আঘাতে সবচেয়ে ক্ষতি হয়েছে আরকানসাস অঙ্গরাজ্যে। ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় অঙ্গরাজ্যটি। ভেঙ্গে গেছে বহু ঘরবাড়ি। ঝড়ে গাছ উপড়ে পড়ে সড়কে। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় বিদ্যুৎবিচ্ছিন্ন সেখানকার বাসিন্দারা। ব্যহত হচ্ছে যানচলাচল। চরম বিপাকে পড়েছেন স্থানীয়রা।

অঙ্গরাজ্যটিতে অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পাশাপাশি হতাহত হয়েছে বহু মানুষ। ক্ষতিগ্রস্তদের সহায়তায় মাঠে নেমেছে পুলিশ। খাবারসহ সরবরাহ করা হচ্ছে প্রয়োজনীয় জিনিস।

এদিকে ইলিনয়ে একটি কনসার্ট চলা অবস্থায় টনের্ডোর আঘাতে নাট্যশালার ছাদ ধসে পড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, কয়েকশ’ মানুষ সেসময় উপস্থিত ছিলেন। এ ঘটনায় অনেকে হতাহত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতর সতর্ক করে বলেছে, ব্যাপক ঝোড়ো আবহাওয়ার কারণে বেশ কয়েকটি অঙ্গরাজ্য টনের্ডোর উচ্চ ঝুঁকিতে আছে। কয়েকদিনের মধ্যে আরও টনের্ডো আঘাত হানতে পারে বলেও জানানো হয়েছে।

অন্যদিকে গত সপ্তাহে মিসিসিপিতে টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি। অঙ্গরাজ্যটিতে গত সপ্তাহের টর্নেডোতে ২৬ জন নিহত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here