যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলন নব্য ঔপনিবেশিকতা: রাশিয়া

0
174

খবর৭১: যুক্তরাষ্ট্র সরকার প্রতি বছর যে গণতন্ত্র সম্মেলন করছে, তার কড়া সমালোচনা করেছে রাশিয়া। সেই সঙ্গে এ সম্মেলনকে ‘নব্য ঔপনিবেশিক অনুশীলনের বহিঃপ্রকাশ’ বলে উল্লেখ করেছে মস্কো।

বুধবার থেকে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে দুই দিনের সামিট ফর ডেমোক্রেসি তথা গণতন্ত্র সম্মেলনে। তার আগে মঙ্গলবার রাশিয়ার পক্ষ থেকে এমন মন্তব্য করা হলো।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এক প্রতিবেদনে জানিয়েছে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মুখপাত্র মারিয়া জাখারোভার এ বক্তব্য প্রকাশ করা হয়েছে।

জাখারোভা তার বক্তব্যে বলেছেন, গণতন্ত্র সম্মেলনের পেছনে আসল লক্ষ্য হলো- রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়াবলী নিয়ন্ত্রণে মার্কিন সরঞ্জামগুলোকে রিনিউ (পুনর্নবীকরণ) ও বৈধ করা। সেই সঙ্গে রাষ্ট্রগুলোকে ওয়াশিংটনের বৈশ্বিক স্বার্থের জন্য বহির্বিশ্বকে যুক্তরাষ্ট্রের চোখে দেখতে বাধ্য করা।

‘একই সঙ্গে আমেরিকান রাজনৈতিক অভিজাতরা যাদের ‘স্বৈরাচারী’ হিসেবে চিহ্নিত করার চেষ্টা করছে; তাদের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি আদর্শিক প্ল্যাটফর্ম তৈরি করাও এ সম্মেলনের লক্ষ্য। আর এ যাত্রায় প্রথমে রয়েছে রাশিয়া ও চীন’- বলেন জাখারোভা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ‘স্বৈরাচারী শাসনব্যবস্থা’ মোকাবিলার স্লোগানের অধীনে ওয়াশিংটন আসলে পশ্চিমা সম্প্রদায়কে একত্রিত করার এবং বাইরের আরও সমর্থকদের (রাষ্ট্র) ভেড়ানোর চেষ্টা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here