এবার আইসিসির বিরুদ্ধে রাশিয়ার পাল্টা মামলা

0
165

খবর৭১: ইউক্রেন থেকে শিশুদের উচ্ছেদের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

এবার আইসিসির ওই গ্রেফতারি পরোয়ানা জারির সঙ্গে সংশ্লিষ্ট কৌঁসুলি ও বিচারকদের বিরুদ্ধে পাল্টা ফৌজদারি মামলা করেছে রাশিয়ার ইনভেস্টিগেটিভ কমিটি। খবর আরটি’র।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের এক পোস্টে ইনভেস্টিগেটিভ কমিটি জানায়, আইসিসির কৌঁসুলি করিম আহমদ খান, বিচারক তোমোকো আকানে, রোজারিও সালভাতোর আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোডিনেজের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে।

রুশ গণমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ইনভেস্টিগেটিভ কমিটির মামলায় বলা হয়েছে, পুতিনের বিরুদ্ধে আইসিসির জারিকৃত গ্রেফতারি পরোয়ানা সম্পূর্ণ অবৈধ। আইসিসির বিচারক ও কৌঁসুলিরা ‘বেআইনি’ কমকাণ্ড ঘটিয়েছেন।

ইনভেস্টিগেটিভ কমিটির মামলায় এটাও বলা হয়, জাতিসংঘের ১৯৭৩ সালের প্রোটেকশন অব ডিপ্লোম্যাটস কনভেনশন অনুযায়ী, রাষ্ট্রপ্রধানদের বিদেশি কোনো আইনে বিচার করার কোনো সুযোগ নেই। তাদের ওই অবস্থা থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে।

পুতিনের বিরুদ্ধে আইসিসি’র এই গ্রেফতারি পরোয়ানার কোন ভিত্তি নেই, এমন দাবি করে সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, আইসিসির এহেন কাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here