ক্রেমলিনে শি জিনপিং, আলোচনার কেন্দ্রে থাকবে ইউক্রেন যুদ্ধ

0
173

খবর৭১: দুই দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় পৌঁছেছেন শি জিনপিং। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ক্রেমলিন ভবনে প্রবেশ করেছেন শি জিনপিং।

সোমবার আনুষ্ঠানিকভাবে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন না শি জিনপিং। তবে তারা একসঙ্গে রাতের খাবার খাবেন। এ সময় খাবার টেবিলে হয়তো তাদের মধ্যে অনানুষ্ঠানিকভাবে দুয়েকটি কথা হতে পারে।

রাশিয়ার সরকারি টেলিভিশনের বরাত দিয়ে রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার বিশ্রাম নেবেন শি। মঙ্গলবার পুতিনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক হবে তার।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের প্রেসসচিব ও মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকে ইউক্রেন যুদ্ধ অবসানের বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।

ক্রেমলিন কার্যালয়ে আয়োজিত সেই সংবাদ সম্মেলনে পেসকভ বলেন, ঘুরেফিরে যেভাবেই হোক ইউক্রেন প্রসঙ্গে তাদের (বেইজিংয়ের) উত্থাপিত বিষয়গুলো আলোচনায় চলেই আসবে; আর রাশিয়ার পক্ষ থেকে নিজেদের অবস্থান বিস্তারিত তুলে ধরবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্প্রতি টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। তারপর এটাই রাশিয়ায় প্রথম সফর তার।

গত মাসে ইউক্রেনে যুদ্ধ অবসানে লিখিতভাবে ১২টি দফা প্রস্তাবনা তুলে ধরে বেইজিং। সোমবারের সংবাদ সম্মেলনে পেসকভ জানিয়েছেন, মঙ্গলবারের বৈঠকে সেই প্রস্তাবনা বিশদভাবে ব্যাখ্যা করবেন জিনপিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here