থানচি-রোয়াংছড়ি ও রুমা উপজেলা ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

0
128

খবর৭১: নিরাপত্তাজনিত কারণে বান্দরবানের রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলায় ভ্রমণে ফের অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি সই করা এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নিরাপত্তাজনিত কারণে রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হলো। আগামী বৃহস্পতিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।’

তবে বান্দরবানের ৭ উপজেলার মধ্যে ওই তিন উপজেলা ছাড়া অন্য উপজেলায় আগের মতো পর্যটকরা ভ্রমণ করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগেও ওই তিন উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল স্থানীয় প্রশাসন। ২০২২ সালের ১৭ অক্টোবর বান্দরবানের রোয়াংছড়ি ও রুমা উপজেলার দুর্গম এলাকাগুলোতে সন্ত্রাসীদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন। পরে কয়েক দফায় বাড়িয়ে থানচি ও আলীকদমেও দেওয়া হয়েছিল এ নিষেধাজ্ঞা। পরে রুমা বাদে অন্য অন্য উপজেলায় ক্রমান্বয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়।

প্রসঙ্গত, বান্দবানের থানচি উপজেলায় দর্শনীয় স্থানগুলোর মধ্যে নাফাখুম জলপ্রপাত, আমিয়াখুম জলপ্রপাত, বড় পাথর বা রাজা পাথর, বাকলাই জলপ্রপাত, ছোট পাথর (তিন্দু) ও তমা তুঙ্গী অন্যতম। রুমা উপজেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে- তাজিংডং, কেওক্রাডং, বগালেক, ঋজুক জলপ্রপাত। এছাড়া রোয়াংছড়ি উপজেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে-তিনাপ সাইতার, দেবতাখুম ও রোয়াংছড়ি বৌদ্ধ বিহার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here