ভূমিকম্প বিধ্বস্ত আলেপ্পোতে ইসরাইলি হামলায় ৩ জন নিহত

0
102

খবর ৭১: সিরিয়ার আলেপ্পো বিমানবন্দরে ইসরায়েলি যুদ্ধ বিমানের হামলায় তিনজন নিহত হয়েছেন। হামলার কারণে বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়ে অচলঅবস্থা সৃষ্টি হয়েছে। বন্ধ আছে সব ধরণের বিমান চলাচল।

গতকাল মধ্যরাতে এই হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়ার বিস্তীর্ণ এলাকা বিধ্বস্ত হওয়ার পর থেকে বিমানবন্দরটি ছিল দেশ দুটির ত্রাণ ফ্লাইটের একটি প্রধানতম কেন্দ্র।

সিরিয়ার মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনী লাতাকিয়ার পশ্চিমে ভূমধ্যসাগর থেকে আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে এই হামলা চালিয়েছে। ব্রিটিশ ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, এই হামলায় একজন সিরীয় কর্মকর্তা এবং দুই ব্যক্তি নিহত হয়েছেন। এই দুই ব্যক্তির পরিচয় এখনও অজানা।

সিরিয়ার আলেপ্পো বিমানবন্দরের গুরুত্বের কথা উল্লেখ করে পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা সুলেমান খলিল এএফপিকে বলেছেন, গত মাসে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণসামগ্রী নিয়ে আলেপ্পোতে ৮০টিরও বেশি ত্রাণ ফ্লাইট অবতরণ করেছে।

তিনি বলেন, মেরামত না হওয়া পর্যন্ত সাহায্য ফ্লাইট অবতরণ সম্ভব নয়। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা বলেছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী শত্রু ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।

তবে এই বিষয়ে ইসরায়েলের সামরিক মুখপাত্র মন্তব্য করতে অস্বীকার করেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার আলেপ্পো ও দামেস্ক বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরাইল। দামেস্কের মিত্র ইরান সর্বশেষ এই হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে নিন্দা জানিয়েছে।

সিরিয়ার অবজারভেটরি জানিয়েছে, মেরামতের কাজ শেষ হওয়ার কয়েকদিনের মধ্যে বিমানবন্দরটি আবার চালু হবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here