কিমের দেশে শিশুরা পশ্চিমা সংস্কৃতি অনুসরণ করলে শাস্তি পাবেন অভিভাবকরা

0
108
????????? ?????????????????? 27??? ?????? ????????? ????????? ??? 2??? ??????????????? ?????? ???????????????????????? ?????????????????? ??????.

খবর৭১: উত্তর কোরিয়া পশ্চিমা সংস্কৃতির প্রতি আরও কঠোর হচ্ছে। দেশটির সরকার বলেছে, সন্তানরা যদি পশ্চিমা চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান দেখার প্রমাণ পায় তাহলে তাদের অভিভাবকরাও শাস্তির আওতায় আসবে। সন্তানদের পাঁচ বছরের কারাদণ্ড এবং তাদের মা-বাবাকে ছয় মাসের জন্য শ্রমশিবিরে পাঠিয়ে দেওয়া হবে। খবর এনডিটিভির।

অতীতে দেশটিতে সন্তানদের কাছ থেকে পশ্চিমা চলচ্চিত্রের কোনো ভিডিও পাওয়া গেলে তাদের অভিভাবকদের সতর্কবাণী দিয়ে ছেড়ে দেওয়া হতো। যাই হোক, এবার যেসব অভিভাবকদের সন্তানরা পশ্চিমা সংস্কৃতির সংস্পর্শে আসছে তাদের প্রতি কোনো নম্রতা দেখানো হবে না। সমাজতান্ত্রিক আদর্শে তাদের সন্তানদের ‘সঠিকভাবে’ শিক্ষিত করার জন্য তাদের ওপর চাপও রয়েছে।

Advertisement

একটি বেনামি সূত্রের বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়া বলেছে, অভিভাবকদের তাদের সাপ্তাহিক ‘ইনমিনবান’ মিটিংয়ে কঠোর সতর্কতা দেওয়া হয়েছে। ইনমিনবান নেটওয়ার্ক ১৯৬০-এর দশকের শেষের দিকে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশটির সামজিক সংগঠন। একেকটি ইনমিনবান ২৫ থেকে ৫০টি পরিবার নিয়ে গঠিত।

সূত্রটি আরও বলেছে, ‘শিশুদের শিক্ষা ঘরে থেকেই যেন শুরু হয় বিষয়টি দেখাশুনা করার জন্য পিতামাতার দায়িত্বের ওপর জোর দিয়েছে সভার আয়োজক। যদি পিতামাতারা তাদের সন্তানদের সবসময় দেখভাল না করেন, তাহলে তারা পশ্চিমা সংস্কৃতির ধারায় নাচ-গান করবে এবং সমাজবিরোধী হয়ে উঠবে।’

কোনো সন্তান যদি দক্ষিণ কোরিয়ার রীতিনীতি অনুসরণ করে তবে তাদের পিতামাতার ছয় মাসের সাজা হতে পারে। অন্য দেশের মূল্যবোধ ও রীতিনীতি উত্তর কোরিয়ার অল্পবয়সি নাগরিকদের কাছে প্রকাশ পাচ্ছে। ভিন্ন সংস্কৃতিতে তারা অভ্যস্ত হয়ে যেতে পারে- এই ভয় থেকে দেশটি এ ধরনের কঠোর নীতি অবলম্বন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here