প্রতিদিন ৮২৪ রুশ সৈন্য মারা যাচ্ছে: যুক্তরাজ্য

0
124

খবর৭১: ইউক্রেন যুদ্ধের প্রথম মাসে যে পরিমাণ রাশিয়ান সৈন্য মারা গিয়েছিল তার চেয়ে এ মাসে আরও বেশি সংখ্যায় মারা যাচ্ছে। ফেব্রুয়ারি মাসে প্রতিদিন গড়ে ৮২৪ রুশ সৈন্য মারা যাচ্ছে। খবর বিবিসির।

পরিসংখ্যানটি তুলে ধরেছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমওডি)। যদিও পরিসংখ্যান যাচাই করা হয়নি, তবে ধারণা করা হচ্ছে সংখ্যাটি সম্ভবত সঠিক রয়েছে।

প্রশিক্ষিত কর্মীদের অভাব, সমন্বয়হীনতার কারণে মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে উল্লেখ করেছে এমওডি। রাশিয়া ‘বড় আক্রমণ’ শুরু করার পর রুশ সেনাদের মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের (এনএসডিসি) সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভও বলেছেন, এ অভিযান নিয়ে রাশিয়া বড় ধরনের সমস্যায় পড়েছে।

ড্যানিলভ আরও বলেন, ‘আমাদের সৈন্যরা রুশ সেনাদের আক্রমণ খুব জোরালোভাবে প্রতিহত করছে। ধীরে ধীরে রুশ সেনারা তাদের আক্রমণের পরিকল্পনা বিস্তার করছে। রাশিয়া যতটা আক্রমণাত্মক পরিকল্পনা করেছিল সেটা ততটা নয়।’

ইউক্রেনের বিদায়ী প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ গত সপ্তাহে বলেন, ২৪ ফেব্রুয়ারির দিকে রাশিয়া নতুন আক্রমণের পরিকল্পনা করছে। ইউক্রেনের পূর্বে বাখমুত এলাকার চারপাশে প্রচণ্ড লড়াই হয়েছে।

ইউক্রেনের তথ্য অনুসারে, যুক্তরাজ্যের পরিসংখ্যানে বলা হয়েছে- জুন এবং জুলাইয়ে রুশ সেনাদের মৃত্যুর যে রিপোর্ট করা হয়েছিল, এখন তার চারগুণেরও বেশি মারা যাচ্ছে। প্রতিদিন গড়ে প্রায় ৮২৪ জন রুশ সৈন্য মারা যাচ্ছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি- আক্রমণের পর থেকে এ পর্যন্ত ১ লাখ ৩৭ হাজার ৭৮০ জন রুশ সেনা নিহত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here