এবার সিরিয়ায় ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

0
118

খবর৭১: ভূমিকম্প ক্ষতিগ্রস্ত সিরিয়ায় ত্রাণ এবং চিকিৎসা সামগ্রী পাঠাতে যাচ্ছে বাংলাদেশ। ত্রাণ সহায়তা হিসেবে বড় তাবু, ছোট তাবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার এবং ওষুধ পাঠানো হবে।

বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানযোগে সিরিয়ায় এসব ত্রাণ পাঠানো হবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

এই মিশনের নেতৃত্ব দেবেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদ।

আইএসপিআরের পাঠানো বার্তায় বলা হয়, ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা সিরিয়ায় প্রেরণের নিমিত্তে ঢাকা-জর্ডান-সিরিয়া রুটে বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। উক্ত সি-১৩০জে পরিবহন বিমানটি বাংলাদেশ হতে ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে সিরিয়ার উদ্দেশ্যে যাত্রা করবে এবং সিরিয়ায় ত্রাণ সামগ্রী পৌঁছানোর পর বিমানটি পুনরায় কার্য সমাপন্তে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।

গত ৬ ফেব্রুয়ারি সিরিয়ার উত্তরাঞ্চল ও প্রতিবেশী তুরস্কে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশের প্রচুর জানমালের ক্ষয়ক্ষতি হয়। তুরস্কে মারা গেছেন প্রায় ১৯ হাজার ও সিরিয়ায় তিন হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। প্রচুর মানুষ ধ্বংসস্থুপের নিচে আটকা পড়েছেন। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে উক্ত স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এ অবস্থায় ত্রাণ সামগ্রীসহ তুরস্কের উদ্ধারকারী দল ও মেডিকেল টিম পাঠায় বাংলাদেশ। এবার সিরিয়ার প্রতি সাহায্যের হাত বাড়াল সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here