বলসোনারো অভ্যুত্থানের পরিকল্পনা করেছিলেন: লুলা

0
153

খবর৭১ঃ ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা অভিযোগ করেছেন, তার পূর্বসূরি জইর বলসোনারোর সমর্থকরা পরিকল্পিতভাবে ৮ জানুয়ারি সরকারি অফিসেগুলোতে হামলা চালিয়েছে। খবর আলজাজিরার।

বৃহস্পতিবার ব্রাজিলের টেলিভিশন রেডটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে লুলা এ অভিযোগ করেন।

ওই গণমাধ্যমকে তিনি আরও বলেন, ‘আজ আমি স্পষ্টভাবে বলতে পারি সাবেক প্রেসিডেন্ট বলসোনারো অভ্যুত্থানের পরিকল্পনা করেছিলেন।’

নির্বাচনি পরাজয় মেনে নিতে অস্বীকার করেন বলসোনারো। লুলার শপথ গ্রহণের এক সপ্তাহ পর ৮ জানুয়ারি বিকালে জইর বলসোনারোর হাজারও ডানপন্থি সমর্থক ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিমকোর্টে হামলা চালায়।

সাবেক প্রেসিডেন্ট তখন রাজধানীতে ছিলেন না এবং লুলার শপথ অনুষ্ঠানে যোগ দেননি। ডিসেম্বরের শেষদিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় চলে যান তিনি।

পূর্বসূরির কর্মকাণ্ডের বিষয়ে লুলাকে প্রশ্ন করা হলে তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত যে বলসোনারো সক্রিয়ভাবে এতে অংশ নিয়েছিলেন এবং এখনো অংশ নেওয়ার চেষ্টা করছেন।’

বোলসোনারোর বিরুদ্ধে লুলার অভিযোগের দিন সিনেটর মার্কোস ডো ভ্যাল বলেন, ‘ক্ষমতা হস্তান্তর বন্ধ করার জন্য একটি সভায় যোগ দিয়েছিলেন সাবেক রাষ্ট্রপতি।

ডো ভ্যালের মতে, পরিকল্পনাটি ছিল- সুপিরিয়র ইলেক্টোরাল কোর্টের প্রেসিডেন্ট আলেকজান্দ্রে ডি মোরেসকে কিছু বলার জন্য চাপ করা। তাকে দোষী করার জন্য গোপনে তার কথা রেকর্ড করা হয়।

নির্বাচনে লুলাকে সাহায্য করার জন্য বোলসোনারোর সমর্থকদের টার্গেটে ছিলেন ডি মোরেস।

বলসোনারোর বন্ধু ডো ভ্যাল ভেজা ম্যাগাজিনকে বলেন, বোলসোনারোই তার কাছে হামলার পরিকল্পনাটি উপস্থাপন করেছিলেন। পরে পরিকল্পনায় পরিবর্তন আনেন। বোলসোনারো বৈঠকের সময় ‘চুপ’ ছিলেন।

বলসোনারোকে উদ্ধৃত করে ডো ভ্যাল আরও বলেন, ‘আমি নির্বাচন বাতিল ঘোষণা করেছি। লুলা শপথ গ্রহণ করেননি, আমি রাষ্ট্রপতি পদে থাকছি এবং আলেকজান্দ্রে দ্য মোরেসকে তার মন্তব্যের জন্য গ্রেফতার করি।’

৮ জানুয়ারি বিকালে জইর বলসোনারোর হাজারও ডানপন্থি সমর্থক ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিমকোর্টে হামলা চালান। দেশটির জাতীয় রঙের পোশাক পরে এবং গায়ে জাতীয় পতাকা জড়িয়ে তারা হামলায় অংশ নেন। অনেকটা যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটলে চালানো তাণ্ডবের আদলে এ হামলা চালানো হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে এরই মধ্যে দেড় হাজার মানুষকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here