সারাহ ইসলামকে রাষ্ট্রীয় সম্মাননা দেওয়ার দাবি সংসদে

0
111

খবর৭১: মরণোত্তর কিডনি ও কর্নিয়া দান করে অনন্য নজির স্থাপন করায় সারাহ ইসলাম ঐশ্বর্যকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানোর দাবি উঠেছে জাতীয় সংসদে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সংসদ সদস্য ও দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এ দাবি তুলেন।

গত ১৮ জানুয়ারি রাতে দেশে প্রথমবারের মতো মৃত ব্যক্তির দান করা কিডনি প্রতিস্থাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, কিডনি দান করে গেছেন ২০ বছর বয়সী কিশোরী সারাহ। এর মধ্য দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি কর্নিয়াও দান করে গেছেন। তার পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমরা মনে করি, সারাকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানো উচিত।

সারাহকে সম্মান জানালে অনেকে মরদেহ দিতে এগিয়ে আসবেন বলে জানান আওয়ামী লীগের এই সংসদ সদস্য। তিনি এ সময় মানব অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করে কঠোর নজরদারির মাধ্যমে স্বেচ্ছায় অঙ্গ দানের সুযোগ তৈরি করার পরামর্শ দিয়ে বলেন, ইসলাম বা বিদ্যমান আইনে অঙ্গ দানে কোনো বাধা নেই। তবে এখন শুধু নিকটাত্মীয়রা এটি দিতে পারেন। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান হানিফ।

বর্তমান সরকারের শাসনামলে বিভিন্ন উন্নয়ন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, রাস্তাঘাটের উন্নয়ন হয়েছে; কিন্তু রাস্তায় দুর্ঘটনা ব্যাপক। এর কারণ চালক। তাদের অনেকেই নিয়মনীতি, ট্রাফিক আইন সম্পর্কে জানেন না। লেখাপড়া জানেন না। এজন্য লাইসেন্স দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন আনা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here