২০২৩ সালের মধ্যে ছাতক-সিলেট রেলপথ ও স্টেশনগুলো আধুনিকায়ন করে পুনরায় রেল যোগাযোগ স্থাপন করা হবে

0
187

হাবিবুর রহমান নাসির ছাতক :
দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ছাতক-সিলেট রেলপথ সংস্কার করে শীঘ্রই রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ছাতক- সিলেট রেলপথ সংস্কারের জন্য গত এক সপ্তাহ ধরে বিভিন্ন ধরনের সমিক্ষা চালিয়ে যাচ্ছে রেলওয়ে বিভাগ। গত ১৩ নভেম্বর বন্যায় ক্ষতিগ্রস্থ ছাতক- সিলেট রেলপথ পরিদর্শন করেছেন রেলওয়ে বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা এবং এশিয়া উন্নয়ণ ব্যাংকের (এডিবি) একটি প্রতিনিধি দল। এ সময় তারা রেললাইন পূর্নঃসচল করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। ছাতক-সিলেট রেলপথ ও স্টেশনগুলো আধুনিকায়ন করার গৃহীত পরিকল্পনার কথাও জানান প্রতিনিধি দলের কর্মকর্তারা। তারা জানিয়েছেন সব ঠিকঠাক থাকলে ২০২৩ সালের মধ্যে ছাতক-সিলেট রেলপথ ও স্টেশনগুলো আধুনিকায়ন করে পুনরায় রেল যোগাযোগ স্থাপন করা হবে।
কয়েক দফায় রেলপথ পরিদর্শন করেছেন রেলওয়ের উর্ধ্বতন প্রকৌশলী ও এডিবির কর্মকর্তারা।
বাংলাদেশ রেলওয়ে সিলেটের সহকারি নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসাইন, সহকারি নির্বাহী প্রকৌশলী (ছাতক বাজার) জুবায়ের আহমদ, সিলেটের উর্ধ্বতন সহকারি প্রকৌশলী(কার্য) জুয়েল হোসেন, উর্ধ্বতন সহকারি প্রকৌশলী (ওয়ে) মোহাম্মদ জুলহাস, উপ-সহকারি প্রকৌশলী(কার্য)আব্দুল নুরসহ কর্মকর্তারা জানান,
করোনা মহামারির সময় থেকে রেল যোগাযোগ বন্ধ থাকা ছাতক-সিলেট রেলপথের মধ্যে বন্যায় অধিক ক্ষতিগ্রস্থ হয়েছে ছাতক থেকে আফজলাবাদ পর্যন্ত ১২ কিলোমিটার রেলপথ ও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে আফজলাবাদ থেকে খাজাঞ্চিগাঁও পর্যন্ত আরো ১২ কিলোমিটার রেলপথ । ক্ষতিগ্রস্থ রেলপথ মেরামতের জন্য ইতিমধ্যেই ২২ কোটি টাকার প্রকল্প বরাদ্দ হয়েছে। পরবর্তিতে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ছাতক-সিলেট রেলপথকে আধুনিকায়ন করতে ২শ’ ২২কোটি টাকার নতুন একটি প্রকল্প মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে।এ রেলপথের কয়েকটি ব্রিজের সংস্কার কাজও ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে।রেলপথ সংস্কার কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের সুপার ভাইজার আব্দুল মান্নান জানিয়েছেন,রেলপথের ব্রিজ গুলোর কাজ করছেন তারা। রেল লাইন মেরামতের কাজ এখনো শুরু হয়নি। লাইন মেরামতের জন্য জরিপ চলছে। তিনি বলেন, ছাতক থেকে সিলেট পর্যন্ত রেল লাইনে ছোট -বড় ব্রিজ রয়েছে ৩৮ টি। এর মধ্যে ছাতক অংশে ১০ টি ব্রিজ। ইতিমধ্যে রেলপথের ৩১ টি ব্রিজের মেরামত কাজ সম্পন্ন হয়েছে।
স্মরণ কালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ ছাতক-সিলেট রেলপথে সংস্কার কাজ শুরু করায় জনমনে আশার আলো দেখা দিয়েছে। বিগত বন্যার পানির তীব্র স্রোতে ছাতক থেকে সিলেট পর্যন্ত ৩৪ কিলোমিটার রেলপথের ব্যাপক ক্ষতি সাধন হয়। ছাতক থেকে আফজলাবাদ পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার রেলপথ বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। রেলপথের এই অংশ প্রায় লন্ড-ভন্ড হয়ে গেছে। অধিকাংশ স্থানে রেলপথের মাটি-পাথর সরে ঝুলে-ঝুলে রয়েছে শ্লীপার।

করোনা মহামারির সময়ে এই রেলপথে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। সম্পূর্ণ চালু অবস্থায় ছাতক-সিলেট রেলপথে রেল যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছিল। বন্যার আগপর্যন্ত এই রেলপথে আর রেল যোগাযোগ স্থাপিত হয়নি। এর মধ্যে বন্যায় রেলপথের অধিকাংশ স্থান ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। ফলে এই রেলপথে যাতায়াতকারি ৩ উপজেলার কয়েক লক্ষ মানুষকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here