ইতালিতে জাতীয় নির্বাচন আজ, উদ্বিগ্ন অভিবাসীরা

0
179

খবর৭১ঃ
রোববার (২৫ সেপ্টেম্বর) ইতালিতে বহুল আলোচিত ১৯তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

স্থানীয় নাগরিক ও অভিবাসীদের প্রত্যাশা নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ নির্বাচন। প্রায় ৪ কোটি ৬১ লাখ ২৭ হাজার ৫১৪ জন ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোটের মাধ্যমে নির্বাচন করতে সুযোগ পাচ্ছেন।

দেশের বাইরে বসবাস করা ইতালীয় নাগরিকরাও রয়েছেন। স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, ইতালির বাইরে অবস্থান করছেন ৪৭ লাখ ৪১ হাজার ৭৯০ জন ইতালীয় নাগরিক।

সেই হিসেবে মোট ভোটার সংখ্যা দাঁড়ায় ৫ কোটি ৮ লাখ ৭৯ হাজার ৩০৪ জন। নির্বাচনে ডানপন্থী জোট জয় লাভ করতে পারে ধারনা করা হচ্ছে। আর এ কারণেই উদ্বিগ্ন অভিবাসীরা।

নির্বাচনি প্রচার-প্রচারণায় তারা আগে থেকেই বিদেশিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

স্থানীয় সময় রোববার সকাল ৭টা থেকে রাত ১১ পর্যন্ত ভোটগ্রহণ চলবে। একজন ভোটার দুটি করে ভোট দিতে পারবেন তার পছন্দের প্রার্থীকে। একটি উচ্চ কক্ষের (সেনাতো) অন্যটি নিম্ন কক্ষের (ক্যামেরা) প্রতিনিধি নির্বাচনের জন্য।

এই নির্বাচনে ডানপন্থীরা ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছেন। দেশটির তিনটি আলোচিত দল একত্রে হয়েছে। এরমধ্যে জর্জা মেলোনির প্রেসিডেন্ট
ফ্রাতেল্লি দি ইতালীয়া, ফরজা ইতালীয়ার প্রেসিডেন্ট সাবেক প্রধানমন্ত্রী বের্লুসকনি এবং লেগা দলের সাধারণ সম্পাদক সাবেক সরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি।

ডানপন্থী দলগুলো একজোট হয়েছে। আর বামপন্থী ও ফাইভ ষ্টার মুভমেন্ট কেউ কারও সাথে ঐক্যজেট করতে চাচ্ছেনা বলে এ নিয়ে জনগণের মধ্যে দেখা দিয়েছে চরম উৎকন্ঠা।

কী হচ্ছে এবারের নির্বাচনে। কে হবেন ইতালির পরবর্তী প্রধানমন্ত্রী। ডানপন্থীদের ঐক্যের কারণে বিভিন্ন মহল ধারণা করছেন তারাই সরকার গঠন করবে।

যার ফলে এই ভোট নিয়ে বাংলাদেশিসহ অন্য দেশের অভিবাসীরা গভীর উদ্বিগ্ন। তারা মনে করছেন, ডানপন্থীরা এমনিতেই বিদেশীদের পছন্দ করেনা।

তারা ক্ষমতায় আসলে বিভিন্ন সমস্যায় পড়ার আশংকা রয়েছে। বর্ণবাদীরা গর্জে উঠবে। পাশাপাশি বিদেশিদের জন্য আইন আরও কঠোর করবে। ডানপন্থীরা নির্বাচনি প্রচারণায় বিদেশিদের নিয়ে কটাক্ষ করেছেন। তারা বিদেশিদের জন্য আরও কঠোর হওয়ার ইঙ্গিত দেন নির্বাচনি প্রচারণায়।

অন্যদিকে বামপন্থী দল ডেমোক্রেটিক (পিডি) থেকে নির্বাচন করছেন দলটির সাধারণ সম্পাদক এনরিকো লেত্তা, ফাইভ স্টার মুভমেন্টের নেতা জুসেপ্পে কোন্তি, আছিওনে ইতালীয়ার নেতা ভিভা কারলো কালেনদা এবং ডান ও বাম দলের সমর্থনসহ আরও অন্য দলের প্রার্থীরা।

এবারের নির্বাচনে পুরুষ ভোটের চেয়ে নারী ভোটার সংখ্যা বেশি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েব সাইটের জরিপের তথ্য অনুযায়ী নারী ভোটার শতকরা ৫১.৭৪ ভাগ এবং পুরুষ ভোটার ৪৮.২৬ ভাগ।

এরমধ্যে সব চেয়ে জনবহুল রোম শহর। রাজধানী রোমে ২০ লাখ ৫৫ হাজার ৩৮২ জন পুরুষ ভোটার। শতকরা ৪৬.৬৫ ভাগ পুরুষ এবং নারী ভোটার ২৬ লাখ ৮২ হাজার ৯৪ জন। শতকরা ৫৩.৩৫ ভাগ।

এদিকে প্রথমবারের মতো আছিওনে ভিভা ইতালীয়া দলের পক্ষে উচ্চ কক্ষে (সেনাতো) প্রার্থী হয়েছেন বাংলাদেশি বংশদ্ভূত ইতালিয়ান নাগরিক গোলাম মাওলা টিপু। তিনি লন্ডনে বসবাস করছেন। সেখান থেকে এই নির্বাচনে অংশ অংশ গ্রহণ করেছেন।

এ ব্যাপারে তিনি বলেন,আমি খুব আশাবাদী প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীরা আমাকে ভোট দিলে এ নির্বাচনে জয়লাভ করার সম্ভাবনা আছে। এবারের নির্বাচনে একমাত্র বাংলাদেশি প্রার্থী তিনি, তাই সবার কাছে দোয়া চেয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here