ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া শনাক্তের সুপারিশ

0
25

খবর৭১ঃ ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া শনাক্ত করে পরিচয়পত্র দেওয়ার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদীয় স্থায়ী কমিটি বলেছে, তাদের কাছে অভিযোগ রয়েছে অনেকে হিজড়া সেজে মানুষকে উত্ত্যক্ত করছে। তাই প্রকৃত হিজড়া চিহ্নিত করে তাদের সরকারি সুবিধায় আনা যায় কি না- তা খতিয়ে দেখতে বলেছেন তারা।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সদস্য মো. শিবলী সাদিক, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আরমা দত্ত, শবনম জাহান ও কাজী কানিজ সুলতানা অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগদান করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে খোদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু দাবি করেন- তার নিজ নির্বাচনী এলাকায় হিজড়া পরিচয়ে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। হিজড়া জনগোষ্ঠীর প্রকৃত উন্নয়নের স্বার্থে যারা সত্যিকার অর্থেই হিজড়া তাদের খুঁজে বের করার জন্য কী করা যায়, সে বিষয়ে পরামর্শ দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, একজন হিজড়া এসে সাহায্য চাইলে আমি তাকে কিছু টাকা দেই। কিন্তু পরে জানতে পারি হিজড়ার পরিচয় দেওয়া ওই ব্যক্তি আসলে পুরুষ। তার পরিবার রয়েছে, তার স্ত্রী-সন্তানও রয়েছে। তিনি দাবি করেন, এ রকম ঘটনা বিভিন্ন জায়গায় ঘটছে।

আবার অনেকে সাহায্য পাওয়ার আশায় ডাক্তারের কাছে গিয়ে নিজেকে হিজড়া বানানোর চেষ্টা করছেন বলেও অভিযোগ উঠেছে বলে বৈঠকে জানান প্রতিমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here