ঈদুল ফিতরের চাঁদ দেখা যাবে কবে জানিয়েছে জ্যোতির্বিদ্যা কেন্দ্র

0
350

খবর ৭১: সৌদি আবহাওয়াবিদ ড. খালেদ আল-জাককের মতে, ২৯ রমজানের দিনে অর্থাৎ ৩০ এপ্রিল সূর্যাস্তের প্রায় ২০ মিনিট আগে চাঁদ অদৃশ্য হয়ে যাবে এবং সূর্যাস্তের চার ঘণ্টা পর চাঁদ দেখা যাবে। সে হিসেবে এ বছর রমজান মাস হবে ৩০ দিনের এবং সোমবার (২ মে) সৌদি আরবে ঈদুল ফিতরের প্রথম দিন।

আল-আরাবিয়া চ্যানেলের একটি অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন ড. খালেদ আল-জাকাক। এ ছাড়াও, চাঁদ দেখা নিয়ে অগ্রিম সম্ভাবনার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।

তারা বলছে, সোমবার (২ মে) বিশ্বের বেশিরভাগ দেশে ঈদুল ফিতরের প্রথম দিন হবে এবং শনিবার (৩০ এপ্রিল) শাওয়ালের চাঁদ দেখা যাবে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক মুহাম্মদ শওকত ওদেহ বলেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, ব্রুনাই, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, মরক্কো এবং ঘানাসহ যেসব দেশে রমজান ৩ এপ্রিল থেকে শুরু হয়েছে, তারা পহেলা মে ঈদুল ফিতরের চাঁদ অনুসন্ধান করবে। যেটি তাদের জন্য ২৯তম রমজানের দিন হবে।

তবে বিশেষজ্ঞদের মতে, রোববার (১ মে) অস্ট্রেলিয়া মহাদেশ থেকে অর্ধচন্দ্র দেখা সম্ভব নয়। এটি কেবল মধ্য ও পশ্চিম এশিয়া থেকে টেলিস্কোপের সাহায্যে দেখা সম্ভব হবে।

এছাড়া দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, উত্তর এবং মধ্য আমেরিকার পাশাপাশি আফ্রিকার বিভিন্ন দেশ থেকে খালি চোখে অর্ধচন্দ্র দেখা যাবে।

সব মিলিয়ে জ্যোতির্বিদ ও আবহাওয়াবিদরা মনে করছেন, মঙ্গলবার (৩ মে) ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলোতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here