এবার কান ফেস্টিভ্যালে দেখানো হবে যে নয়টি শর্টফিল্ম

0
233

খবর৭১ঃ আগামী ১৭ মে ফ্রান্সের কান শহরে পর্দা উঠছে পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব ‘কান ফিল্ম ফেস্টিভ্যালে’র ৭৫তম আসরের। করোনা মহামারির কারণে গতবছর সীমিত পরিসরে আয়োজন হলেও এবার বড় আঙ্গিকে আয়োজিত হবে কান ফেস্টিভ্যাল।

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের পাশাপাশি কানে রয়েছে ‘শর্টফিল্ম পাম ডি অর’। এবারের শর্টফিল্ম ক্যাটাগরিতে লড়বে নয়টি চলচ্চিত্র। ১৪০টি দেশ থেকে ৩ হাজার ৫০৭টি চলচ্চিত্র জমা পড়েছিল উৎসবের জন্য। তবে এর মধ্য থেকে ১১টি দেশের নয়টি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে। ২৮ মে সমাপনী দিনে দেওয়া হবে পাম ডি’ অর পুরস্কার। এটি কান চলচ্চিত্র উৎসবে প্রদত্ত সর্বোচ্চ পুরস্কার যা সাধারণত উৎসবের সেরা চলচ্চিত্রের পরিচালককে দেয়া হয়। এর পুরস্কার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের পাশাপাশি শর্টফিল্মের জন্যও দেওয়া হয়।

এবার যে শর্টফিল্মগুলো কান উৎসবের জন্য নির্বাচিত হয়েছে সেগুলো হলো-

আমার্তে আর্মার এর সুৎসু (ঘানা/ফ্রান্স), বি গন এর এ শর্ট স্টোরী (চীন), অবিনাশ বিক্রম শাহ এর লরি (নেপাল/হংকং), স্টোরি চেন এর দ্যা ওয়াটার মারমারস (চীন), ভাইটটাস ক্যাটকাস এর চেরিস (লিথুনিয়া/ইতালি), লয়েড লি চই এর সেইম ওল্ড (আমেরিকা),পিয়েরে মেনাহেম এর ফায়ার এট দ্যা লেক (ফ্রান্স),সুজিন মুন এর পারসোনা (সাউথ কোরিয়া) এবং কিম টরেসের নাইট লাইট (কোস্টা রিকা/মেক্সিকো)।

এছাড়াও এবারের কানের ৭৫তম আসরের প্রতিযোগিতা বিভাগে লড়বে ১৮টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা। তালিকায় জায়গা পেয়েছে সুইডেনের রুবেন উস্টলুন্ডের ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’, রোমানিয়ার ক্রিস্টিয়ান মুনগুইয়ের ‘আরএমএন’ এবং বেলজিয়াম ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়েরে ও লুক দারদেনের ‘টরি অ্যান্ড লকিটা’। এশিয়া থেকে আছে জাপানের কোরে-এদা হিরোকাজুর ‘ব্রোকার’, দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-ওক পরিচালিত ‘ডিসিশন টু লিভ’। বিশেষ প্রদর্শনীতে জায়গা পেয়েছে ভারতের শৌনাক সেন পরিচালিত ‘অল দ্যাট ব্রিথস’।
এবার আসরে জমা পড়েছে ২ হাজার ২০০ ছবি। এর মধ্য থেকে বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় প্রতিযোগিতা শাখায় জায়গা করে নিয়েছে রুশ পরিচালক কিরিল সেরেব্রেনিকোভের ‘চাইকোভস্কি’স ওয়াইফ’।

আ সার্তেঁ রিগা শাখায় নির্বাচিত হয়েছে ইউক্রেনের মাকজিম নাকোঞ্চনিয়ের ‘বাটারফ্লাই ভিশন’, পাকিস্তানের সায়েম সাদিক পরিচালিত ‘জয়ল্যান্ড’। স্পেশাল স্ক্রিনিংস শাখায় সের্জেই লোজনিৎজা পরিচালিত ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডেসট্রাকশন’। তালিকায় রাশিয়া ও ইউক্রেনের ছবি থাকায় বিষয়টি আলাদাভাবে নজর কেড়েছে সবার।

সাম্প্রতিক বছরগুলোতে কান সমালোচিত হয়েছে নারী প্রতিভাকে স্বীকৃতি না দেওয়ায়। এ বছরের প্রতিযোগিতার তালিকায় নারী নির্মাতাদের মাত্র তিনটি চলচ্চিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে। রাইচার্ড ছাড়াও ফরাসি পরিচালক ভ্যালেরিয়া ব্রুনি টেডেস্কি ‘ফরএভার ইয়াং’ এবং বার্লিন থেকে ফ্রেশ-ফ্রম-বার্লিন ক্লেয়ার ডেনিসের ‘স্টারস অ্যাট নুন’ এই তালিকায় রয়েছে।

প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান কে হবেন, তা এখনো জানা যায়নি। কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা। এবারের আসরের আকর্ষণ প্রতিযোগিতা শাখার বাইরের হলিউড সুপারস্টার টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’, টম হ্যাঙ্কস অভিনীত ‘এলভিস’ এবং জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here