ভূমধ্যসাগরে নিহত বাংলাদেশিদের লাশ দেশে পাঠানো হচ্ছে

0
200

খবর৭১ঃ অবশেষে ভূমধ্যসাগরে নিহত সাত বাংলাদেশির লাশ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে রোমের বাংলাদেশ দূতাবাস। ঢাকাটাইমসসহ বিভিন্ন গণমাধ্যমে ‘ইতালিতেই দাফন হচ্ছে সাত বাংলাদেশি’ শীর্ষক সংবাদ প্রকাশের পর লাশগুলো দেশে পাঠানোর উদ্যোগ নেয়া হয়।

এ বিষয়ে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জানান, ভূমধ্যসাগরে নিহত বাংলাদেশিদের লাশ দেশে পাঠাতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দূতাবাস। সোমবার মো. ইরফানুল হকের (কাউন্সিলর শ্রমকল্যাণ) নেতৃত্বে একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে। আশা করা যাচ্ছে আগামী ছয় থেকে সাতদিনের মধ্যেই নিহতদের লাশ দেশে পাঠাতে সক্ষম হবো আমরা।

এর আগে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, গত ২৫ জানুয়ারির এই মর্মান্তিক দুর্ঘটনায় যারা প্রাণে বেঁচে গেছেন, তাদের সঙ্গে কথা বলেছেন দূতাবাসের শ্রমকল্যাণ বিভাগের কাউন্সিলর এরফানুল হকসহ বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধিরা। তাদের মাধ্যমেই জানা গেছে মৃতদের নাম-পরিচয়।

নিহত সাতজনের পাঁচজনই মাদারীপুর জেলার। তারা হলেন মাদারীপুর সদর উপজেলার পশ্চিম পিয়ারপুর গ্রামের ইমরান হোসেন, একই উপজেলার পিয়ারপুর গ্রামের জয় তালুকদার, ঘটকচর গ্রামের সাফায়েত, মোস্তফাপুর গ্রামের জহিরুল ও সদর উপজেলার বাপ্পী, সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাজ্জাদ এবং কিশোরগঞ্জের ভৈরব উপজেলার সাইফুল।

এদিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় বলা হয়, মরদেহ দেশে পাঠানোর জন্য ইতালি কর্তৃপক্ষের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি আমরা। আমরা ইতালি কর্তৃপক্ষকে জোরালোভাবে আহ্বান জানিয়েছি এবং তারা একমত হয়েছে। তাদের দাফন নিজ দেশেই হবে।

লিবিয়া থেকে যাত্রা করে ভূমধ্যসাগর পাড়ি দেয় বাংলাদেশিদের বহনকারী একটি নৌকা। এটি গত ২৫ জানুয়ারি ল্যাম্পেডুসা দ্বীপে পৌঁছানোর সময় অতিরিক্ত ঠান্ডায় অভিবাসনপ্রত্যাশী সাত বাংলাদেশির মৃত্যু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here